শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদটপরবির বিরুদ্ধে ২২৭ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে সাবেক সিইও মাহতাবের মামলা

রবির বিরুদ্ধে ২২৭ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে সাবেক সিইও মাহতাবের মামলা

দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের বিরুদ্ধে ২২৭ কোটি টাকার সুবিশাল ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ।

এর মধ্যে তিনি ১৬ কোটি টাকার বেশি দাবি করেছে চাকরিকালীন নানান সুযোগসুবিধার অপরিশোধিত ভাতা বাবদ। বাকিটা তাকে অন্যায়ভাবে চাকরিচ্যুত করার ক্ষতিপূরণ বাবদ দাবি করা হয়েছে। মামলার নথি অনুসারে, এসব তথ্য জানা গেছে।

তার আইনজীবী হাসান মোহাম্মদ শাহনেওয়াজ আজিম বলেন, ‘আমার মক্কেলকে রবি আজিয়াটা বোর্ডের কিছু সদস্য প্রতিহিংসাপরায়ণ হয়ে অন্যায়ভাবে চাকরিচ্যুত করে। তার উজ্জ্বল ক্যারিয়ারকে শেষ করে দিতে একাজ করা হয়। তাকে তার চাকরির প্রাপ্য সুযোগসুবিধাও দেয়া হয়নি’।  সোমবার (২২ আগস্ট) ঢাকা যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে মাহতাব এই মামলা করেন।

এবিষয়ে মঙ্গলবার এক বিবৃতিতে রবি আজিয়াটা বলে, ‘আনুষ্ঠানিকভাবে আমরা এ বিষয়ে আদালত বা সংশ্লিষ্ট ব্যক্তির কাছ থেকে কোনোকিছু জানতে পারিনি। তাই এখনই বিষয়টি নিয়ে আমাদের পক্ষে কোনো মন্তব্য করা সম্ভব নয়।

২০১০ সাল রবি আজিয়াটায় চাকরি শুরু করেন মাহতাব। প্রথমে যোগ দিয়েছিলেন প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) পদে। এরপর প্রধান পরিচালন কর্মকর্তা এবং সবশেষে ২০১৬-২১ সাল পর্যন্ত প্রধান নির্বাহী (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেন।

গত বছরের আগস্টে তিনি কোম্পানির সাথে নিজের চাকরির চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেন। সে অনুসারে ওই বছরের ৩১ অক্টোবর তার চাকরির মেয়াদ শেষ হয়েছে বলে রবির বিবৃতি সূত্রে জানা যায়। তবে মামলার নথিতে বলা হয়েছে, রবির বোর্ড মাত্র তিন দিনের মধ্যে মাহতাবের পদত্যাগপত্র গ্রহণ করলেও চলতি বছরের মে মাসে তার বিরুদ্ধে একটি অভ্যন্তরীণ প্রক্রিয়া শুরু করে। এবং তারই ধারাবাহিকতায় অন্যায্যভাবে তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেয়।

এই সময়ে, চাকরির সুযোগসুবিধা বাবদ যে ২০ কোটি টাকা পাওনা ছিল তার মধ্যে মাহতাবকে মাত্র ৩ কোটি ৮০ লাখ টাকা দিয়েছে কোম্পানিটি।

চাকরিচ্যুত করার ঘটনা উল্লেখ করে তার আইনজীবী শাহনেওয়াজ আজিম বলেছেন, কোম্পানি বাকি ১৬ কোটি টাকা আমার মক্কেলকে দিতে অস্বীকার করেছে। এবিষয়ে জানতে চাইলে, মাহতাব বলেন, ‘সংশ্লিষ্ট শিল্পে আমার সুনামহানি করেছে এই ঘটনা। এর ফলাফল আমার জন্য খুবই খারাপ হয়েছে।

তিনি বলেন, ‘তথাকথিত অভ্যন্তরীণ প্রক্রিয়ার সূত্র ধরে উদ্দেশ্যপ্রণোদিতভাবে চাকরিচ্যুতের ঘটনায় জব মার্কেটে আমার সুনামহানি হয়েছে। এতে আমি আমার কাঙ্খিত চাকরির সুযোগগুলি থেকে বঞ্চিত হয়েছি। এজন্য কোম্পানিই (রবি) দায়ী’।

মামলায় তিনি ৫০ কোটি টাকা চেয়েছেন মানহানির ক্ষতিপূরণ বাবদ। আরও ৫০ কোটি টাকা দাবি করেছেন মানসিক দুর্দশার জন্য। আর চাকরির বাজারে সুযোগ হারানোর জন্য চেয়েছেন ১১০.৭ কোটি টাকা, যা রবি আজিয়াটায় তার চাকরিকালীন বার্ষিক বেতনভাতা কাঠামোর চেয়ে ১০গুণ বেশি।

এই মামলায় বিবাদী করা হয়েছে, রবির মালয়েশিয়া-ভিত্তিক প্যারেন্ট কোম্পানি আজিয়েটা গ্রুপের সাবেক প্রধান নির্বাহী দাতো মো. ইজাজুদ্দিন ইদ্রিস, রবির চেয়ারম্যান থায়াপারান এস সাঙ্গারাপিল্লাই, রবির দুই পরিচালক- ড. হান্স বিজয়সুরিয়া ও বিবেক সুদকে। মামলার শুনানির পরবর্তী তারিখ আগামী ২৭ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ