রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়সম্রাটের জামিন বাতিলের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগও

সম্রাটের জামিন বাতিলের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগও

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের মামলায় যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটের জামিন বাতিলের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগও। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সম্রাটের করা লিভ টু আপিল খারিজ করে বুধবার এ আদেশ দেন বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগ।

দুদকের এ মামলায় গত ১১ মে জামিন বিচারিক আদালত থেকে জামিন পেয়েছিলেন সম্রাট। পরে জামিন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করে দুর্নীতি দমন কমিশন। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ১৮ মে সম্রাটের জামিন বাতিল করে সাত দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। নির্দেশ অনুযায়ী ২৪ মে বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে জামিন নামঞ্জুর করে সম্রাটকে কারাগারে পাঠানো হয়। এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে লিভ টু আপিল করেন সম্রাট। ২০১৯ সালের ৬ অক্টোবর সম্রাট ও তাঁর সহযোগী এনামুল হক ওরফে আরমানকে কুমিল্লা থেকে গ্রেপ্তার করে র‍্যাব। এরপর সম্রাটকে সঙ্গে নিয়ে তাঁর কাকরাইলের কার্যালয়ে অভিযান চালায় র‍্যাব। সেখান থেকে বন্য প্রাণীর চামড়া, মাদকদ্রব্য ও অস্ত্র পাওয়ার কথা জানানো হয়। আর বন্য প্রাণীর চামড়া রাখায় ভ্রাম্যমাণ আদালত সম্রাটকে ছয় মাসের কারাদণ্ড দেন।
এদিকে দুই কোটি ৯৪ লাখ ৮০ হাজার ৮৭ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সম্রাটের বিরুদ্ধে ২০১৯ সালের ১২ নভেম্বর দুদক মামলা করে। অভিযোগ আছে তিনি মতিঝিল ও ফকিরাপুল এলাকায় ১৭টি ক্লাব নিয়ন্ত্রণ করতেন এবং সেগুলোতে লোক বসিয়ে মোটা অঙ্কের কমিশন নিতেন। ক্লাবগুলোতে চলতো ক্যাসিনো ব্যবসা।

অভিযোগ রয়েছে সম্রাট অবৈধভাবে উপার্জিত অর্থ দিয়ে ঢাকার গুলশান, ধানমন্ডি ও উত্তরাসহ বিভিন্ন স্থানে একাধিক ফ্ল্যাট, প্লট কিনেছেন ও বাড়ি নির্মাণ করেছেন। এ ছাড়া তার সিঙ্গাপুর, মালয়েশিয়া, দুবাই ও যুক্তরাষ্ট্রে নামে-বেনামে হাজার কোটি টাকার সম্পদ রয়েছে বলেও অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ