শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়স্বল্প সুদে কৃষকরা পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ

স্বল্প সুদে কৃষকরা পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ

সম্প্রতি দেশে সৃষ্ট অর্থনৈতিক সংকট নিরসনে কৃষি খাতকে গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে উৎপাদন বৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এমতাবস্থায় গম ও ভুট্টা চাষীদের জন্য ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এই প্রণোদনা প্যাকেজে গ্রাহক পর্যায়ে ৪ শতাংশ ও কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ০.৫ শতাংশ সুদ বেঁধে দেওয়া হবে। ৭ আগস্ট বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের দেশে এখনো ঘুম ও ভুট্টা আমদানি করতে হয়। বর্তমানে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে এ বিষয়টি ব্যাহত হচ্ছে। এমতাবস্থায় অবস্থায় দেশে পণ্যগুলোর উৎপাদন বৃদ্ধির জন্যই ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল ঘোষণা করা হবে। তিনি জানান, সর্বশেষে কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড মিটিংয়ে এই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত হয়েছে। শীঘ্রই বিষয়টি নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও জানান তিনি।

কোভিড পরবর্তী আর্থিক সংকট মোকাবেলায় দেশের কৃষি খাতের অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। সেসময় কৃষি কর্মকান্ড অধিকতর গতিশীল করার লক্ষ্যে কৃষির বিভিন্ন খাতসমূহে স্বল্প সুদে প্রয়োজনীয় ঋণ প্রবাহ নিশ্চিত করতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছিল।

আরও পড়ুন

সর্বশেষ