শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনভোটার তালিকা হালনাগাদ শুরু আজ

ভোটার তালিকা হালনাগাদ শুরু আজ

চট্টগ্রাম মহানগরীতে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম আজ সোমবার থেকে শুরু হচ্ছে। প্রথম ধাপে কোতোয়ালী ও পাহাড়তলী থানা এলাকার ওয়ার্ডগুলোতে তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে নগরীর ৪১ ওয়ার্ডে এ কার্যক্রম চলবে। নির্বাচন কমিশন সূত্র জানায়, আজ (১ আগস্ট) থেকে তথ্য সংগ্রহের কার্যক্রম শুরু হয়ে চলবে ২১ আগস্ট পর্যন্ত। কোতোয়ালী থানার অন্তর্ভুক্ত ওয়ার্ডে ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ছবি (রেজিস্ট্রেশন) তোলা কার্যক্রম। ২৬ অক্টোবর পর্যন্ত ছবি তোলা হবে। পাহাড়তলী এলাকায় ২৭ সেপ্টেম্বর ছবি তোলার কার্যক্রম শুরু হয়ে চলবে ২ নভেম্বর পর্যন্ত।

চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বলেন, ‘প্রথম ধাপে দুই থানা এলাকার ওয়ার্ডগুলোতে তথ্য সংগ্রহের কাজ শুরু হবে। পর্যায়ক্রমে সবকটি ওয়ার্ডে এ কার্যক্রম চলবে। তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। তথ্য সংগ্রহের ২১ দিন ছাড়াও ছবি তোলার আগ পর্যন্ত তথ্য সংগ্রহ করা হবে।’ সঠিক তথ্য দিয়ে নির্ভুল ভোটার তালিকা প্রণয়নের জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

‘২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণ করা সব নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ ১৮ বছর বয়সী ভোটারযোগ্য নাগরিক ছাড়াও ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদেরও তথ্য সংগ্রহ করা হবে। ১৮ বছর পূর্ণ হওয়ার পর এসব নাগরিকেরা ভোটার হয়ে যাবেন। নতুন করে ভোটার হওয়ার প্রয়োজন পড়বে না।’ বললেন জেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য একটি নির্ভুল ও পূর্ণাঙ্গ ভোটার তালিকা প্রণয়নের জন্য হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে।

নগরীর এ দুটি থানা ছাড়াও ডবলমুরিং, চান্দগাঁও, বন্দর ও পাঁচলাইশ থানার ওয়ার্ডগুলোর তথ্য সংগ্রহ শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। তথ্য সংগ্রহ চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত। ছবি তোলা শুরু হবে অক্টোবর থেকে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, ভোটার তালিকা হালনাগাদে জনপ্রতিনিধিদের জাতীয়তা সনদ প্রদানের সময় রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকবে হবে। এছাড়াও তথ্য সংগ্রহকারীদেরও বিশেষ নজর রাখতে হবে।

আরও পড়ুন

সর্বশেষ