শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে আয়কর রিটার্ন জমা দিতে হবে

পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে আয়কর রিটার্ন জমা দিতে হবে

ব্যক্তি পর্যায়ে পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে নতুন এক সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (২৫ জুলাই) অর্থ মন্ত্রণালয়ৈর জাতীয় সঞ্চয় অধিদপ্তরের জারি করা সার্কুলারে জানানো হয়, ব্যক্তি পর্যায়ে পাঁচ  লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনতে টিআইএন দিলেই হবে না, আয়কর দেওয়ার প্রমাণপত্রও (রিটার্ন) জমা দিতে হবে।  চলতি অর্থবছরের বাজেটে ৩৮ ধরনের সেবার বিপরীতে আয়কর নম্বর (টিআইএন বা টিন) দেওয়ার পরিবর্তে আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়ার বাধ্যবাধকতা রাখা হয়।

নতুন নিয়মে ব্যক্তি পর্যায়ে ৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র কিনতে কেবল টিন নম্বর দিলেই হবে। তবে এর চেয়ে বেশি টাকার সঞ্চয়পত্র কিনতে রিটার্ন জমার হালনাগাদ প্রমাণপত্র দিতে হবে গ্রাহকদের। সঞ্চয়পত্র কিনতে প্রমাণ হিসাবে আয়কর রিটার্নের প্রাপ্তিস্বীকার পত্র, করদাতার কর শনাক্তকরণ নম্বর, নাম ও রিটার্ন দাখিলের অর্থবছরের তথ্য সম্বলিত সিস্টেম জেনারেটেড সনদ পত্র বা উপ-কর কমিশনারের নিকট থেকে ইস্যু করা সনদপত্রের যে কোনো একটি জমা দিলেই হবে।

আয়কর অধ্যাদেশে উল্লেখ করা হয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। তাদের ক্ষেত্রে শুধু করদাতা শনাক্তকারী নম্বর (টিআইএন) দিলেই চলবে।

আরও পড়ুন

সর্বশেষ