সোমবার, মে ১৩, ২০২৪
প্রচ্ছদটপঅভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবি, হাইতির ১৭ জনের মৃত্যু

অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবি, হাইতির ১৭ জনের মৃত্যু

অভিবাসন প্রত্যাশীরা সকলেই হাইতির মানুষ। নৌকায় প্রায় ৬০ জন যাত্রী ছিলেন বাহামার সমুদ্রতট থেকে ১৭টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বাহামার সমুদ্রতট থেকে ১৭টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। রবিবার এই নৌকাডুবি হয় বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা। পুলিশ কমিশনার জানিয়েছেন, নৌকায় প্রায় ৬০ জন যাত্রী ছিলেন। বাহামার প্রধানমন্ত্রী ফিলিপ ডেভিস জানিয়েছেন, উদ্ধার করা মৃতদেহগুলোর মধ্যে ১৫ জন নারী, একজন পুরুষ এবং একটি বাচ্চা। সমুদ্রতট থেকে ১১ কিলোমিটার দূরে এই নৌকাডুবি হয়।

এখন পর্যন্ত এ ঘটনায় ২৫ জনকে উদ্ধার করা হয়েছে এবং তাদের স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে। তবে এখনও কতজন নিখোঁজ রয়েছেন সে সম্পর্কে কিছুই জানা যায়নি। প্রধানমন্ত্রী ডেভিস সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, অভিবাসনপ্রত্যাশীরা স্পিডবোটে করে ফ্লোরিডায় মিয়ামিতে যাচ্ছিলেন। সমুদ্র অশান্ত থাকায় নৌকাডুবি হয়।

পুলিশ ও প্রতিরক্ষা বাহিনী ঘটনার তদন্ত শুরু করেছে। কোথায় ও কীভাবে ও কেন দুর্ঘটনা হলো তা নিয়েই তদন্ত হচ্ছে। ইতিমধ্যে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। দুইজনই বাহামার নাগরিক। তারা মানবপাচারের সঙ্গে যুক্ত বলে অভিযোগ। মানবপাচারকারীরা বাহামার মধ্যে দিয়েই মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর চেষ্টা করে।

মানবপাচারকারীরা বাহামার মধ্যে দিয়েই যুক্তরাষ্ট্রের অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে যায়। কিন্তু বাহামার কাছে সমুদ্র খুবই উত্তাল থাকে। তাই এখান দিয়ে নৌকায় যাওয়া খুবই ঝুঁকিপূর্ণ। তাছাড়া নৌকাগুলিও পুরনো থাকে। কিন্তু হাইতির গরিবি ও সহিংসতা থেকে বাঁচতে মানুষ এই ঝুঁকিপূর্ণ যাত্রা করেন। হাইতির প্রধানমন্ত্রী বলেছেন, “পুরো দেশ শোকস্তব্ধ।
আরও পড়ুন

সর্বশেষ