বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপশেখ মোহাম্মদ বিন জায়েদ আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট

শেখ মোহাম্মদ বিন জায়েদ আরব আমিরাতের নতুন প্রেসিডেন্ট

সংযুক্ত আরব আমিরাতের সুপ্রিম কাউন্সিল আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছে। খবর বার্তা সংস্থা রয়টার্স।

সংবাদমাধ্যম জানায়, তাকে প্রেসিডেন্ট ঘোষণার পর শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, ভাইস প্রেসিডেন্ট এবং ইউএইর প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক এবং দুবাইয়ের ক্রাউন প্রিন্স এবং দুবাই নির্বাহী পরিষদের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম অভিনন্দন জানিয়েছেন।
শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ১৯৬১ সালে আল আইনে জন্মগ্রহণ করেন। তার বাবা আমিরাতের প্রথম প্রেসিডেন্ট শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং মাতা শেখ ফাতেমা বিনতে মুবারক।

এর আগে ১৩ মে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। তার বয়স ছিল ৭৩ বছর। তার মৃত্যুর পর শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হলেন।
শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে আরব আমিরাতের জনগণ আরব এবং ইসলামিক জাতি ও বিশ্ববাসীকে সমবেদনা জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রণালয়। এক বিবৃতিতে এ সমবেদনা জানানো হয়। তার মৃত্যুতে ৪০ দিন দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। বেসরকারি কার্যালয়গুলোকেও তিন দিন কার্যক্রম বাতিলের নির্দেশ দিয়েছে দেশটির সরকার।
শেখ খলিফা একজন ভালো শ্রোতা ছিলেন। তার ব্যবহার অত্যন্ত মধুর ছিল এবং জনগণের স্বার্থ তার কাছে প্রাধান্য পেত। তিনি আরব আমিরাত ও অন্যান্য অঞ্চলে সবার কাছে সমাদৃত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ