শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনসন্ধানী চমেক ইউনিটের “Basic Life Support " নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন

সন্ধানী চমেক ইউনিটের “Basic Life Support ” নিয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন

” Basic Life Support : Save Life by Simple Steps” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ২৪ মার্চ, ২০২২, সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটের উদ্যোগে, এনেস্থেসিওলজি ও আই.সি. ইউ বিভাগ ,চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এর সহযোগীতায় এবং Beximco Pharmaceuticals Ltd এর পৃষ্ঠপোষকতায় ” Basic Life Support ” নিয়ে কর্মশালার আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.সাহেনা আক্তার, চট্টগ্রাম মেডিকেল কলেজের এনেস্থেসিওলজি ও আই.সি.ইউ বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. প্রণয় কুমার দত্ত। কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের এনেস্থেসিওলজি ও আই.সি.ইউ বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো.রেজাউল হক টিপু ।

এই কর্মশালার মোট ৭ টি সেশনের উদ্বোধনী সেশনটি অনুষ্ঠিত হয় গত ২৪ মার্চ। এতে মোট ২৫ জন ডাক্তার,ইন্টার্ন ডাক্তার এবং মেডিকেল শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়। এতে উদ্বোধনী বক্তব্য রাখেন অধ্যাপক ডা.সাহেনা আক্তার। এতে তিনি মেডিকেল শিক্ষার্থীদের ” Basic Life Support ” নিয়ে প্রশিক্ষণের উপর গুরুত্ব আরোপ করেন এবং আরও বলেন যে মানুষের জীবন বাচাঁনোর জন্য প্রত্যেকের এই সম্পর্কে ধারণা থাকা অত্যাবশ্যকীয়। এতে আরো উপস্থিত ছিলেন সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটের উপদেষ্টা ডা.নাজিম উদ্দিন, উপদেষ্টা ডা.স্মৃতিকণা মজুমদার,উপদেষ্টা ডা. সরোয়ার আলম সাংকু, উপদেষ্টা ডা. ইমরুল হাসান, উপদেষ্টা ডা. সুফিয়ান সিদ্দিকী, উপদেষ্টা ডা. মো. ওমর ফয়সাল, উপদেষ্টা ডা.আনিকা ইবনাত, উপদেষ্টা ডা.সৈয়দা রোকসানা তাসনিম, উপদেষ্টা ডা.জারিন শরিফ সুপ্তি, উপদেষ্টা ডা.জোবাইরা খানম, উপদেষ্টা ডা.তানজিমুল হাই রাফি, উপদেষ্টা তাসনোভা হাসান, কেন্দ্রীয় প্রতিনিধি রোমানুল ইসলাম,সভাপতি আমজাদ হোসেন, সাধারণ সম্পাদক তাহিয়্যা করিম সহ একঝাঁক সন্ধানীয়ান।
আনতারা লাবিবা হাসান সাবাহ এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা তাদের বক্তব্যে বলেন যে “Basic Life Support” চিকিৎসা সেবার একটি স্তর যাতে ক্ষতিগ্রস্ত রোগীর যেমন ইলেকট্রিক শক,সাপে কামড়ানো,পানিতে পড়া, হিট স্ট্রোক,শ্বাসরোধ সহ বিভিন্ন সংকটাপন্ন পরিস্থিতি মোকাবেলায় হাসপাতালে নেওয়ার পূ্র্বে এ ধরনের প্রাথমিক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ক্ষয়ক্ষতি এবং মৃত্যুর হার অনেক অংশে কমানো যায়। এ ধরনের প্রাথমিক চিকিৎসা অনেক সময় একজন মানুষের জীবন বাচাঁতে পারে। একই সাথে তারা সন্ধানীর এ ধরনের সময়োপযোগী সিদ্ধান্ত এবং কর্মশালা পরিচালনার জন্য সাধুবাদ জানান।

আরও পড়ুন

সর্বশেষ