শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদআরো খবর......কফি হাইজের মান্না দে আজ আর নেই

কফি হাইজের মান্না দে আজ আর নেই

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

কফি হাইজের সেই আড্ডাটা আজ আর নেই ,কোথায় হারিয়ে গেল সোনালি বিকেলগুলো সেই- শুনলেই হৃদয়ের হারিয়ে যাওয়া অনুভূতি এসে দাঁড়িয়ে যায় আমাদের সামনে। হয়ত এই অনুভূতি থাকবে, অনুভূতিতে দোলা দেয়া এই চির অমর গান থাকবে। কিন্তু থাকলেন না গানটি নিজের কণ্ঠে মধুর করে তোলা জনপ্রিয় শিল্পী মান্না দে।

উপমহাদেশের এই প্রখ্যাত সংগীতশিল্পী মান্না দে আজ বৃহস্পতিবার ভোরে অজানার উদ্দেশ্যে পাড়ি জমিয়েছেন। তিনি ব্যাঙ্গালোর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ সময় তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।  ভারতীয় সংবাদ এনডিটিভি এ খবর নিশ্চিত করেছেন।

ফুসফুস এবং কিডনিজনিত সমস্যার কারণে গত বুধবার তাঁকে আইসিইউতে নেয়া হয়। তিনি গত কয়েক মাস ধরে হাসপাতালে আসা-যাওয়া করছিলেন এবং সেপ্টেম্বর মাসে ডায়ালাইসিস করিয়েছিলেন।

১৯১৯ সালে প্রবোধ চন্দ্র দে নামে জন্মগ্রহণ করলেও মান্না দে নামেই পরিচিত। তিনি হিন্দি, বাংলা, আসামি, মারাঠি,মালায়ালম, কান্নাড়া, গুজরাটি, পাঞ্জাবি এবং ভোজপুরী সহ আরো অনেক ভাষায় তিনি গান করেছেন।

তাঁর হিন্দি গানের মধ্যে পাড়োসান সিনেমার এক চতুর নার, আনন্দ সিনেমার জিন্দেগি ক্যায়সে হে, ওয়াক্ত সিনেমার অ্যা মেরি জোহরাজাবিন এবং জঞ্জির সিনেমার হে ইমান মেরা সমধিক জনপ্রিয়। তিনি রাজ কাপুরের সাথেই বেশি কাজ করেছেন এবং মিউজিক কম্পোজার সলিল চৌধুরী ও লক্ষীপতি পিয়ারিলালের সাথে সফল জুটি গড়েন।  মান্না দে পদ্মশ্রী, পদ্মভূষণ এবং দাদাসাহেব ফালকে পুরস্কার সহ অসংখ্য পুরস্কার অর্জন করেন।  মৃত্যুকালে তিনি সুরমা এবং সুস্মিতা নামে দুই মেয়ে রেখে যান। গত বছর ক্যান্সারে আক্রান্ত হয়ে তাঁর স্ত্রী সুলোচনা মারা যান।

সূত্র: এনডিটিভি

আরও পড়ুন

সর্বশেষ