শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদটপস্কুলশিক্ষার্থীদের টিকা ১ নভেম্বর থেকে

স্কুলশিক্ষার্থীদের টিকা ১ নভেম্বর থেকে

আগামী ১ নভেম্বর থেকে স্কুলশিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ২৮ অক্টোবর মন্ত্রিপরিষদ বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্কুলের ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের তালিকা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী ১ তারিখ থেকে তাদের টিকা কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, প্রাথমিকভাবে ঢাকায় ১২টি কেন্দ্রে টিকা দেওয়া শুরু হবে। প্রতিদিন ৪০ হাজার শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। তালিকা পাওয়া সাপেক্ষে এই টিকা কার্যক্রম চলবে। স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রথমে ঢাকার ১২টি শীতাতপ নিয়ন্ত্রিত টিকাকেন্দ্রে শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হবে। এছাড়া প্রতিটি জেলায় শিক্ষার্থীদের টিকা দেওয়ার জন্য ব্যবস্থা করা হচ্ছে। এর আগে মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে শিক্ষার্থীদের টিকা দেওয়া হয়েছিল। এদিকে আজ ২৮ অক্টোবর সকাল ৯টা থেকে গণটিকা কার্যক্রমের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হয়, চলবে বিকাল ৩টা পর্যন্ত।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৮ সেপ্টেম্বর সারা দেশে অনুষ্ঠিত বিশেষ কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইনের অংশ হিসেবে দ্বিতীয় ডোজের কার্যক্রম ২৮ অক্টোবর অনুষ্ঠিত হচ্ছে। দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলায় চলমান এই বিশেষ কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইনে শুধু দ্বিতীয় ডোজ দেওয়া হবে। গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে পরিচালিত গণটিকা কর্মসূচিতে যারা প্রথম ডোজ নিয়েছিলেন টিকা কার্ড প্রদর্শন দেখিয়ে তারাই কেবল আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) দ্বিতীয় ডোজ নিতে পারবেন। স্বাস্থ্য অধিদপ্তর থেকে আরও জানানো হয়, কেন্দ্র পরিবর্তনের কোনো সুযোগ নেই। প্রথম ডোজ নেওয়া কেন্দ্র থেকেই দ্বিতীয় ডোজ নিতে হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, চলতি মাসেই আমরা ৪ কোটির মানুষকে টিকার দুই ডোজ দিতে পারব। আজকের টিকা ক্যাম্পেইনের প্রায় ৮২ লাখ মানুষ দ্বিতীয় ডোজ পাবেন। তিনি আরও বলেন, আগামী নভেম্বর মাসে অন্তত ৫ কোটি মানুষকে দুই ডোজ পূর্ণ টিকা দিতে পারব। এর আগে গত ৭ আগস্ট থেকে প্রথম ধাপে গণটিকার ঘোষণা দেয় সরকার। সে সময় পাঁচ দিনের জন্য চলে এ কার্যক্রম। তবে টিকা সংকটের কারণে সেই কার্যক্রম চালু রাখতে পারেনি সরকার। তখন স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, প্রত্যাশিত টিকা পেলে গণটিকা কর্মসূচি নিয়ে ভাবা হবে।
আরও পড়ুন

সর্বশেষ