ব্রেকিং নিউজ

অদম্য বাংলাদেশের এক ঐতিহ্যবাহী সম্মেলন ওয়াশিংটনের ৩৫তম ফোবানা সম্মেলন

শত বাধাবিপত্তি আর করোনার ভয়াবহতা মোকাবেলা করে এগিয়ে যাওয়া অদম্য বাংলাদেশের এক ঐতিহ্যবাহী সম্মেলন ফোবানার ৩৫তম সম্মেলন। আজ রবিবার (১৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ৩৫তম ফোবানা সম্মেলন স্বাগতিক কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন ফোবানার নেতৃবৃন্দ। সদস্য সচিব শিব্বীর আহমেদ’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন ৩৫তম ফোবানা সম্মেলনের কনভেনার জি আই রাসেল। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোবানা চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী, স্বাগতিক কমিটির নিরাপত্তা বিষয়ক সাবকমিটির চেয়ারপার্সন দেওয়ান জমির সহ ফোবানার অন্যান্য নেতৃবৃন্দ।1273C619-DDB2-449A-AA06-7EEBC84F8B2A

আগামী ২৬, ২৭ ও ২৮ নভেম্বর ওয়াশিংটনে অনুষ্ঠিত হচ্ছে ৩৫তম ফোবানা সম্মেলন। সম্মেলনের আয়োজক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি (এবিএফএস)। সম্মেলনর স্থান ৭ তারকা মানের গেলর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টার, ন্যাশনাল হারবার, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র। নতুন প্রজন্মের অঙ্গীকারকে সামনে রেখে এবারের ফোবানার মুল প্রতিপাদ্য বা স্লোগান ’অদম্য বাংলাদেশ অবাক বিশ্ব’।

ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশন ইন নর্থ আমেরিকা – ফোবানা। সারাবিশ্বে ফোবানা নামটি একটি ‘ব্র্যান্ড’ হিসাবে উল্লেখ করে সংবাদ সম্মেলনে সদস্য সচিব শিব্বীর আহমেদ বলেন, গত ৩৫ বছর ধরে এই ব্র্যান্ড সংগঠনটি উত্তর আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশীদের মিলনমেলার আয়োজন করে আসছে। এবারো এর ব্যতিক্রম নয়। ১৯৮৭ সালে ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের একটি ছোট্ট অডিটরিয়ামে অত্যন্ত ছোট্ট পরিষরে ছোট্ট বাজেটে যে ফোবানার জন্ম হয়েছিল সেই ফোবানার ৩৫তম আসর আজ একই শহরের সবচাইতে বড় বিলাস বহুল ব্যায়বহুল ৭ ষ্টার গেলর্ড ন্যাশনাল রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে। পোটম্যাক নদী, যে নদীটি ওয়াশিংটন ডিসি, মেরি‌ল্যান্ড এবং ভার্জিনিয়া রাজ্যকে একটি বিনিসুতোর মালায় গেঁথে রেখেছে সেই পোটম্যাক নদীর পাড়ের পর্যটন শহর ন্যাশনাল হারবরে প্রায় সাড়ে ৭ লাখ ডলারের বাজেট নিয়ে গেলর্ড ন্যাশনাল রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফোবানার ৩৫তম আসর।

সম্মেলনে দেশের ও প্রবাসের লেখক সাংবাদিক বুদ্ধিজীবী, শিল্পীসহ গুণীজনেরা অংশ নেবেন বলে জানান ফোবানার কনভেনার জি আই রাসেল। তিনি বলেন, ৩৫তম ফোবানার অতিথি তালিকায় যে সকল বিশিষ্ট ব্যক্তিবর্গকে আমন্ত্রন জানানো হয়েছে তাদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, ষ্টেট মিনিষ্টার শাহরিয়ার আলম, ঢাকা বিশ^বিদ্যালয় শিক্ষক সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্টদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের বিশিষ্ট ব্যাবসায়ী মাহতাবুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, অনন্যা প্রকাশনীর মনিরুল হক, ডিবিসি নিউজ সিইও মনজুরুল ইসলাম, সময় টেলিভিশন ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আহমেদ জোবায়ের, চ্যানেল আই প্রধান ফরিদুর রেজা সাগর প্রমুখ। এছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী, বাণিজ্য বিষয়ক মন্ত্রী, শিক্ষা বিষয়ক মন্ত্রীকে সম্মেলনে আমন্ত্রন জানানোর প্রস্তুতি নেয়া হয়েছে।

কনভেনার জি আই রাসেল বলেন, সম্মেলনের প্রস্তুতি এখন শেষ পর্য্যায়ে। তিনদিনব্যাপী আয়োজিত এই ফোবানা সম্মেলনে ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা, মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগ সহ নানান ইভেন্টের প্রন্তুতি সম্পন্ন করা হয়েছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশগ্রহন করছেন।

সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডল, লায়লা,  সহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রন জানানো হয়েছে। বৃহত্তর ওয়াশিংটন ও উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী ৩৫তম ফোবানা সম্মেলনে অংশগ্রহন করছেন বলে জানান কনভেনার জি আই রাসেল।

৩৫তম ফোবানা সম্মেলনে আয়োজিত বিভিন্ন সেমিনারের কথা উল্লেখ করে সদস্য সচিব শিব্বীর আহমেদ জানান, বাংলাদেশের বন্যা, ট্রাফিক, স্বাস্থ্য, বিদ্যুৎ, শিপিং, সেমি কন্ডাক্টর ও নানো টেকনোলজী, ভার্চ্যুয়াল ল্যাব, শিক্ষা, ইনফরমেশন টেকনোলজী ইত্যাদি নানা বিষয়ে প্রায় ১২টি সেমিনার রয়েছে। এই সকল সেমিনার উত্তর আমেরিকা সহ বাংলাদেশের বিজ্ঞজন বিশিষ্টজনেরা অংশগ্রহন করবেন।

এছাড়াও ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। এই প্রথমবারের মত অনুষ্ঠিত এই ট্রেড শোতে সারাবিশ্ব থেকে ব্যবসায়ীরা অংশগ্রহন করবে এবং নিজেদের ব্যবসা বাণিজ্য সম্প্রসারনের সুযোগ পাবেন, বলেন কনভেনার জি আই রাসেল।

এছাড়ও ২৭ নভেম্বর শনিবার বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ অনুষ্ঠিত হবে। এই বিজনেস নেটওয়ার্কিং লাঞ্চে দেশের ও প্রবাসের শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ অংশগ্রহন করবেন।

আমেরিকায় করোনার ভয়াবহতা কাটতে শুরু করেছে। সব কিছু স্বাভাবিক হতে যাচ্ছে। ৩৫তম ফোবানা নিয়ে পুরো আমেরিকা জুড়ে উচ্ছাস আকাঙ্খা বিরাজ করছে। ফোবানার হোস্ট কমিটির সব গুলো সাব কমিটি কাজ করছে। চলছে নানান পারফর্মেন্সের রিহার্সেল। সবার সহযোগীতায় একটি অদম্য বাংলাদেশ অবাক বিস্ময়ের ৩৫তম ফোবানা সম্মেলন ২০২১ উপহার দিতে পারবেন বলে সংবাদ সম্মেলনে আশা করেন ফোবানা নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ফোবানা নেতৃবৃন্দ। ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য ৩৫তম ফোবানা সম্মেলন ২০২১ সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য কনভেনার জি আই রাসেল ৬৪৬-৫৩৩-১৩৫০ সদস্য সচিব শিব্বীর আহমেদ ২০২-৭০৫-৭৯০০, ফোবানা চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী ৯১৭-৫১৪-৪৬৪১ ও এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ চৌধুরী ৮১৮-৭৩০-১০২০ এ যোগাযোগ করবার জন্য বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

About bdsomoy