শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদটপবিজ্ঞাপনমুক্ত বিদেশি টিভি চ্যানেল সম্প্রচারে অনুমতি দিয়ে চিঠি

বিজ্ঞাপনমুক্ত বিদেশি টিভি চ্যানেল সম্প্রচারে অনুমতি দিয়ে চিঠি

যে সকল বিদেশি টেলিভিশন (টিভি) চ্যানেল বাংলাদেশে সম্প্রচারের জন্য ক্লিনফিড বা বিজ্ঞাপনমুক্ত কন্টেন্ট পাঠায় সেসব চ্যানেল বন্ধ না রেখে সম্প্রচার করার জন্য নির্দেশ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ক্যাবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়ার) প্রশাসকসহ সংশ্লিষ্টদের কাছে গতকাল ৪ সেপ্টেম্বর এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে তথ্য মন্ত্রণালয়।

ওই চিঠিতে বলা হয়, ‘উপযুক্ত বিষয় ও আগের চিঠির পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ৩০ সেপ্টেম্বরের পর ক্লিনফিল্ড ছাড়া কোনো বিদেশি টিভি চ্যানেল/অনুষ্ঠান সম্প্রচার করতে পারবে না মর্মে সংশ্লিষ্ট সকলকে পত্র দেওয়া হয়। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, কোনো কোনো বিদেশি টিভি চ্যানেল ক্লিনফিড থাকা সত্ত্বেও ১ অক্টোবর থেকে সম্প্রচার বন্ধ রাখা হয়েছে। যা কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ এর পরিপন্থী।’

কেবিএস ওয়ার্ল্ড (KBS World), এআরআইর‌্যাঙ্ক টিভি (ARIRang Tv), বিবিসি (BBC), সিএনএন (CNN), আলজাজিরা এইচডি (Aljazeera Hd), ডয়েচে ভেলে (DW), এনএইচকে ওয়ার্ল্ড (NHK World), সিজিটিএন (CGTN), রাশিয়া টুডে (Russia Today), ফ্রান্স ২৪ (France 24), লোটাস (Lotus), ট্রাবেল এক্সপি এইচডি (Travel XP HD), আল কুরআন (Al Quran), আল সুনাহ (Al Sunna), স্টারস (Stars), স্পোটর্স ১, ২, ৩, ৪ (Sports 1,2,3,4), টেন স্পোটর্স (Ten Sports), ডিসকভারি (Discovery), ন্যাশনাল জিওগ্রাফি (National Geographic), দুবাই স্পোটর্স (Dubai sports), মাস্তি টিভি (Masti tv), বি৪ইউ মিউজিক (B4U Music) এবং এমটিভি (Mtv)-উল্লেখিত বিদেশি টিভি চ্যানেলসমূহ বিজ্ঞাপনবিহীন (ক্লিন ফিড) অনুষ্ঠান সম্প্রচার করে থাকে বলে ওই চিঠিতে বলা হয়। চিঠিতে আরও বলা হয়, উপর্যুক্ত বিদেশি টিভি চ্যানেলগুলো এবং আরও যেসকল অনুমোদিত বিদেশি টিভি চ্যানেল ক্লিনফিড অনুষ্ঠান সম্প্রচার করে সেসকল টিভি চ্যানেল বন্ধ না রেখে সম্প্রচার করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, যে সকল বিদেশি টিভি চ্যানেল দীর্ঘদিন ধরে আইন অমান্য করে বিজ্ঞাপনযুক্ত কনটেন্ট বাংলাদেশে সম্প্রচার করে আসছে তাদের বিরুদ্ধে আইন প্রয়োগের উদ্যোগ নিয়েছে সরকার। ফলে গত ১ অক্টোবর থেকে ক্লিনফিড নেই এমন সব বিদেশি টিভি চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ