ব্রেকিং নিউজ

মুহাম্মদ (সা.) নিয়ে ব্যাঙ্গচিত্র আঁকা সেই কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় নিহত

বিতর্কিত সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিকস সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। নবী মুহম্মদ (সা:) কে নিয়ে ব্যাঙ্গচিত্র এঁকে বিতর্কের ঝড় তুলে দিয়েছিলেন তিনি। সুইডেনের স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ভিকস পুলিশের একটি বেসামরিক গাড়িতে করে ভ্রমণ করার সময় দক্ষিণ সুইডেনের মারক্যারিড শহরের কাছে একটি ট্রাকের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এতে ভিকস ও আরও দুই পুলিশ কর্মকর্তা নিহত এবং ট্রাকের চালক আহত হন। বিতর্কিত কার্টুনকে কেন্দ্র করে প্রাণনাশের হুমকির মধ্যে থাকা ভিকস (৭৫) পুলিশি সুরক্ষার মধ্যে বসবাস করতেন। পুলিশ রবিবারের ওই দুর্ঘটনায় নিহতদের পরিচয় প্রকাশ করেনি, কিন্তু ভিকসের পার্টনার দাগেনস নিহিয়ার্তের সংবাদপত্রকে তার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, কীভাবে ওই সংঘর্ষের ঘটনাটি ঘটেছে তা এখনও পরিষ্কার হয়নি কিন্তু এর সঙ্গে অন্য কেউ জড়িত ছিল প্রাথমিকভাবে এমন কোনো ধারণা পাওয়া যায়নি। ডেনমার্কের একটি সংবাদপত্র নবীকে (সা:) নিয়ে কার্টুন প্রকাশ করার পরের বছর ২০০৭ সালে ভিকসের বিতর্কিত ওই ব্যাঙ্গচিত্রটি প্রকাশিত হয়েছিল। নবীর কোনো ধরনের ছবি প্রকাশ করা গর্হিত বলে বিবেচনা করেন ইসলাম ধর্মের অনুসারিরা। ভিকসের ওই ব্যাঙ্গচিত্রের প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী মুসলিমদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দেয়। এতে সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী ফ্রিয়াদ্রিক রাইয়েনফেল্ডট পরিস্থিতি সামাল দেওয়ার উদ্যোগ নিয়ে ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছিলেন। এর কিছুদিনের মধ্যেই ইরাকের আল কায়েদা ভিকসকে হত্যার জন্য এক লাখ ডলার দেওয়া হবে বলে ঘোষণা করেছিল।

২০১৫ সাল ভিকস কোপেনহেগেনে বাক স্বাধীনতা নিয়ে আয়োজিত এক বিতর্ক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, তখন সেখানে বন্দুক হামলা হয়েছিল। ওই হামলায় একজন চলচ্চিত্র পরিচালক নিহত হন। কিন্তু হামলার উদ্দেশ্য সম্ভবত তিনিই ছিলেন বলে মন্তব্য করেছিলেন ভিকস।

About bdsomoy