ব্রেকিং নিউজ

স্বাধীনতা পুরস্কারের মনোনয়ন চেয়ে মন্ত্রণালয়ে চিঠি

২০২২ সালে স্বাধীনতা পুরস্কার দিতে মনোনয়ন প্রস্তাব আহ্বান করে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ। সম্প্রতি চিঠিটি সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব ও সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠিতে বলা হয়, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা, সাহিত্যসহ মোট ১৩টি ক্ষেত্রে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, গোষ্ঠী এবং সংস্থার গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৭৭ সাল থেকে সরকার স্বাধীনতা পুরস্কার দিয়ে আসছে। এ পরিপ্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ এর মনোনয়ন প্রস্তাব আহ্বান করছে। আরও বলা হয়, সব মন্ত্রণালয়/বিভাগ এবং ইতোপূর্বে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত সুধীজনের কাছ থেকে মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত ‘স্বাধীনতা পুরস্কার সংক্রান্ত নির্দেশাবলি’ অনুসরণে নির্ধারিত ছকে ‘স্বাধীনতা পুরস্কার’র জন্য মনোনয়ন প্রস্তাব আহ্বান করা হয়ে থাকে।

স্বাধীনতা পুরস্কারের জন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, গোষ্ঠী এবং সংস্থার বিষয়ে মনোনয়ন প্রস্তাব নির্ধারিত ছকে দাখিলের জন্য অনুরোধ জানিয়ে চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট কাগজপত্রসহ মনোনয়ন প্রস্তাবের ৩৫ সেট আগামী ৩০ নভেম্বরের মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে (সিনিয়র সহকারী সচিব, প্রশাসনিক উন্নয়ন ও সমন্বয়-২ শাখা, কক্ষ নং-১১/১, ভবন-১, মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০) পাঠানোর অনুরোধ জানানো হয় চিঠিতে।
 

একই সঙ্গে মনোনয়ন প্রস্তাবের সফটকপি (ওয়ার্ড ফাইলে) নিকস ফন্টে (স্ক্যান/পিডিএফ কপি নয়) ইমেইলে (adc2s@cabinet.gov.bd) পাঠানোরও অনুরোধও জানানো হয়েছে। স্বাধীনতা পুরস্কার-সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইট (www.cabinet.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

About bdsomoy