ব্রেকিং নিউজ

ট্রেকিং এর কিছু গুরুত্বপূর্ণ বিষয়

ট্রেকিং এ নতুন ও পুরাতন অনেকেই কিছু না কিছু ভুল করে থাকে যা নিজের জন্য,টিমমেট দের জন্য ও প্রকৃতির জন্য বিরক্তিকর। ট্রেক কে আরোও Smooth and enjoyable করার জন্যে এই বেসিক কিছু রুলস ফলো করা যেতে পারে।

১. যেকোনো ট্রেকারের কাছে রিদম একটা গুরুত্বপূর্ণ বিষয়। রিদম হচ্ছে কতটা ধারাবাহিক পেইসে আপনি হাটতে পারেন। ধরেন আপনি একই দিনে আপনি সমান রাস্তা পেলেন দৌড়ে চলে গেলেন,ট্রেকের শুরুতে হার্টরেট বেড়ে গিয়ে আপনি আরও ক্লান্ত হয়ে পড়বেন।
যা বাকিপথ কে আরও দুরহ করে দিবে।
আপনি লম্বা বিরতি নিবেন এবং সময় নষ্ট হবে।
কিন্তু,কেউ যদি একটা ধারাবাহিক পেসে slow and steady পেস মেন্টেইন করে তাহলে বিরতির প্রয়োজন কম পড়ে এবং লং ডিস্টেন্স কভার করা যায়।
বছরের পর বছর লেগে যায়,ট্রেকার দের নিজের Accurate pace খুজে পেতে। কিন্তু খুজে পেলেই আপনি লম্বা রেসের জন্য প্রস্তুত।

২. অনেকেই ব্যাকপ্যাক এর স্ট্র‍্যাপ বা বাকল গুলো ঠিকমতো পড়ে না। ব্যাগ নিচের দিকে ঝুলে থাকে Gravity এডজাস্ট হয় না,ক্লান্তি দ্রুত আসে।
মনে রাখতে হবে আমরা ব্যাকপ্যাক শোল্ডার দিয়ে ক্যারি করা টা প্রপার ওয়ে না। আপনি হিপ বোন এ সঠিক ভাবে ৬০% Weight Distribution করা আর শোল্ডার ও ব্যাকে বাদ বাকি ৪০% স্থানান্তর করতে পারবেন একমাত্র ব্যাকপ্যাকের সবগুলো স্ট্র‍্যাপ ঠিকমতো এডজাস্ট করে নিলে।
এমন ভাবে ব্যাকপ্যাক ক্যারি করা উচিৎ,যেনো সেটা আপনাকে জড়িয়ে ধরে(Hug) রাখে।

৩. সঠিক জামাকাপড় না পড়লে ট্রেকিং প্যাথেটিক হয়ে পড়ে। যেমনঃ কুইক ড্রাই ফেব্রিক এর প্যান্ট ও টি শার্ট আমাদের দেশের সব ট্রেকের জন্য আদর্শ।
হিমালয়ের ক্ষেত্রে জামাকাপড় এর লেয়ারিং টাও বেশ গুরুত্বপূর্ণ। সাধারনত,সেখানে সকালে বেশ ঠান্ডা পড়ে,অনেকে বেজ লেয়ার বা ইনার পড়ে থাকে,তারপর বাকিসব লেয়ারিং। গরম লাগার সাথে সাথে সব খোলা হলেও ইনার গুলো খোলা হয় না,ফলে ঘেমে শরীরের বিভিন্ন অংশে নানান সমস্যা হতে পারে।
তাই কোন সময় কি পড়বেন,কখন খুলতে হবে সেটাও জানা উচিৎ। প্রয়োজনে চেঞ্জ করে নেয়া উচিৎ।

৪. শর্টকাট এড়িয়ে চলা একটা ভালো অভ্যাস। শর্টকাট র‍্যূট কিংবা শর্টকাট ধরতে গেলেই অনেক সময় তা উলটো হয়ে যায়। পথ হারানো,প্রকৃতির অনেক কিছু স্কিপ হয়ে যাওয়া ও এর একটা Disadvantage.
মনে রাখবেন,”ট্রেকিং এর সৌন্দর্য গন্তব্যে না ট্রেকিং এর পথেই”।
গন্তব্যে পৌঁছানোর তাড়াতে প্রকৃতির অনেক কিছু মিস হয়ে যায়। ফিনিশিং লাইনে দীর্ঘসময় পড়ে থাকার চেয়ে লম্বা র‍্যুট ধরে প্রপারলি এক্সপ্লোর করা ই একটা ট্রেকার বৈশিষ্ট হওয়া উচিৎ।
যতই বিপদ হয় ট্রেকিং সব কিন্তু শর্টকাট মারতে গিয়েই।

৫. নিজের পানি নিজে ক্যারি করা নিজের জন্য ও দলের বাকি মেম্বার দের জন্য ভালো অভ্যাস। প্রচ্চুর পরিমানে পানি খেতে হবে,শরীর কে হাইড্রেটেড রাখতে।
তবে সেসকল র‍্যুটে পানির সংকট,সেসব জায়গায় পানির উৎস কত সময় পর পাওয়া যাবে,এ সংক্রান্ত তথ্য, আগেই পরিকল্পনা করে নলেজে রাখতে হবে।
দেখা গেলো,আপনি ঢক ঢক করে সব পানি খেয়ে শেষ করে ফেললেন কিন্তু পানির সোর্স নাই। মনে রাখবেন আপনার বোতলের শেষ হাফ গ্লাস পানি আপনি অইদিনকার ট্রেকের ফিনিশিং পয়েন্টে শেষ করবেন।
অনেকেই একটা পানির বোতল ক্যারি করে,যেটা ভুল।
চেষ্টা করবেন ১,১/২লিটারের ২টা বোতল ক্যারি করা।
একটা অলওয়েজ দিনের শেষ ভাগ পর্যন্ত যেনো ইন্টেক থাকে। আর বাকিটা রিফিল করে যাবেন সুযোগ পেলেই।

৬. পাহাড়,জংগল,নদী-খাল-ঝিরিপথ দিয়ে হাটার সময় লাউড নয়েজ ক্রিয়েট না করাই উচিৎ। প্রয়োজনে আস্তে কথা বলা এবং কখনোই ব্লুটুথ স্পিকার বা ফোনের লাউড স্পিকার বাজিয়ে প্রকৃতির বাকি উপাদান ও অন্য টিমমেট দের বিরক্ত না করাই ট্রেকের শালীন আচরণ।
আমরা পাহাড়ে যাই,কোলাহল মুক্ততার জন্য,প্রকৃতির নিজস্ব সব মিউজিক শোনার জন্য। শহরে বসেও তো গান শোনা যাবে,কিন্তু শহরে পানির কলকল শব্দ,পাখিদের গুঞ্জন,মেঘের গর্জন,বাতাসের শব্দ এসব পাওয়া যাবে না এতোটা প্রাকৃতিক ভাবে।
আবার,আপনার মিউজিক প্লে লিস্ট অন্য কারো বিরক্তির কারন ও হতে পারে।
যদি একান্তই গান শুনতে হয়,তাহলে ইয়ারফোন/হেডফোন ইউজ করবেন।
তবে মনে রাখবেন,এতে মনোযোগ এর ক্ষতি হয়,কারন মিউজিক নিজেই মানুষ কে তার দিকে স্থানান্তর করে কিছুটা।

ট্রেকিং এ সকল ইন্দ্রিয় সচেষ্ট রাখা মুলমন্ত্র।

৭. আর কতো দূর? আর কতো দূর? এই চিন্তা করা একজন ট্রেকার কে মানসিক ভাবে আরোও ক্লান্ত করে তুলে। ফিনিশিং লাইনের কথা চিন্তা করলে মনোযোগ এ প্রভাব পড়ে,ক্লান্তি জেকে বসে। এছাড়াও দলনেতা ও গাইডের বিরক্তির কারন ও হতে পারেন।
এইজন্যই তারা আপনাকে,৫ মিনিট,৫মিনিট বলে কয়েক ঘন্টা নাকানিচুবানি খাইয়ে দেয় হর-হামেশা।
so never ask “ভাইয়া আর কতদূর”।
পথ কে উপভোগ করেন,গন্তব্য একসময় আসবেই।

সব তো বলেই দিলাম প্রায়,তাহলে চলেন এবার একশনে নেমে পড়ি। কিন্তু উহু,রুলস ব্রেক করা যাবে না একটাও। প্রয়োজনে,আরেকটা জরুরি রুলস মেনে নিবেন,
★জুতা ও ব্যাকপ্যাক আপনার ট্রেকিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার। তাই এর প্রাইওরিটি ও কম্ফোর্টনেস এর ব্যাপারে বারবার চিন্তা করবেন।

এছাড়াও,পাহাড় সংক্রান্ত কোন জিজ্ঞাসা থাকলে…
প্রচ্চুর বিরক্ত করতে পারেন,আমি বিরক্ত হই না।

ছবি ও লিখাঃ Mountain Maniac

About bdsomoy