শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়পিপলস লিজিং অবসায়ন নয়, পুনরুজ্জীবিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট

পিপলস লিজিং অবসায়ন নয়, পুনরুজ্জীবিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট

অবসায়ন নয়, আবারও চালু হবে আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড (পিএলএফএসএল)। প্রতিষ্ঠানটিকে পুনরুজ্জীবিত করার আদেশ দিয়েছেন হাইকোর্ট। এ জন্য একটি কমিটিও গঠন করে দিয়েছেন আদালত। আর্থিক প্রতিষ্ঠানটির আমানতকারীদের আবেদনে সব পক্ষের শুনানির পর বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দিয়েছেন।

হাইকোর্টের আদেশে গঠিত কমিটিতে কারা কারা থাকবেন, তা লিখিত আদেশে জানা যাবে বলে সংশ্লিষ্ট আইনজীবীরা জানান। এ বিষয়ে আমানতকারীদের আইনজীবী আহসানুল করিম আজ বলেন, আমানতকারীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত প্রতিষ্ঠানটিকে আবারও চালু করার আদেশ দিয়েছেন। চালু করার পর প্রতিষ্ঠানটির পরিচালনার জন্য একজন আইনজীবী বা অবসরপ্রাপ্ত বিচারকের নেতৃত্বে একটি কমিটি গঠনের কথাও বলা হয়েছে। কমিটিতে একজন নিরীক্ষক ও আমানতকারীদের প্রতিনিধিও থাকবেন।

আইনজীবী আহসানুল করিম আরও বলেন, নতুন কমিটি প্রতিষ্ঠানটির ঋণ গ্রহীতাদের কাছ থেকে ঋণ আদায়ে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবেন। পাশাপাশি প্রতিষ্ঠানটিতে নতুন করে বিনিয়োগ করতে আগ্রহী ও যোগ্য বিনিয়োগকারী খুঁজে বের করে তাঁদের হাতে প্রতিষ্ঠানটির ভার হস্তান্তর করবেন।

অনিয়ম-দুর্নীতির কারণে গ্রাহকদের টাকা ফেরত দিতে ব্যর্থ এ প্রতিষ্ঠানটিকে ২০১৯ সালে অবসায়নের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ১৯৯৭ সালের ২৪ নভেম্বর আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পিপলস লিজিংয়ের অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক, দেখভালের দায়িত্বও ছিল এ সংস্থার। তদারকি দুর্বলতা ও পরিচালকদের অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি এখন দেউলিয়া। আদালত আদেশে প্রতিষ্ঠানটিতে একজন অবসায়ক নিযুক্ত করেছে বাংলাদেশ ব্যাংক।

অনিয়ম-দুর্নীতির কারণে গ্রাহকদের টাকা ফেরত দিতে ব্যর্থ এ প্রতিষ্ঠানটিকে ২০১৯ সালে অবসায়নের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। ১৯৯৭ সালের ২৪ নভেম্বর আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পিপলস লিজিংয়ের অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক, দেখভালের দায়িত্বও ছিল এ সংস্থার। তদারকি দুর্বলতা ও পরিচালকদের অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি এখন দেউলিয়া।

এদিকে প্রতিষ্ঠানটিকে অবসায়ন না করে নতুন করে পুনর্গঠন করতে চাইছে সরকার। তারই অংশ হিসেবে প্রতিষ্ঠানটির প্রকৃত ক্ষতির পরিমাণ চিহ্নিত করতে কাজ শুরু হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পিপলস লিজিংয়ের সাবেক পরিচালক আলমগীর শামসুল আলামিন এই পুনর্গঠন প্রক্রিয়ায় নেতৃত্ব দিচ্ছেন। তাঁর সঙ্গে রয়েছেন আর্থিক খাতের সফটওয়্যার সরবরাহকারী ফ্লোরা টেলিকমের কর্ণধার মোস্তফা রফিকুল ইসলাম ও শেয়ারবাজারের সম্পদ ব্যবস্থাপনাকারী প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াজ ইসলাম। ইতিমধ্যে নিরীক্ষা প্রতিষ্ঠান হাওলাদার ইউনুস অ্যান্ড কোম্পানিকে প্রতিষ্ঠানটির নিরীক্ষার জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ