বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপট্রাম্পের নতুন ফোনালাপ ফাঁস

ট্রাম্পের নতুন ফোনালাপ ফাঁস

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল বদলাতে জর্জিয়া অঙ্গরাজ্যের নির্বাচন কর্মকর্তাকে ভোট খুঁজে বের করতে বলেছেন। শুধু তাই নয়, নির্দেশ না মানলে অনেক ঝুঁকির মধ্যে পড়বেন বলেও সেই কর্মকর্তাকে হুমকিও দিয়েছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ওয়াশিংটন পোস্টে ট্রাম্পের ফোন কলের একটি অডিও ফাঁস হওয়া নিয়ে করা প্রতিবেদনে এমন ঘটনা উঠে এসেছে। ২ জানুয়ারি এই ফোন কলে জর্জিয়ায় নির্বাচনের ফলাফল বদলানোর চেষ্টা করেন ট্রাম্প। এই অঙ্গরাজ্যে ট্রাম্পের চেয়ে ১১ হাজার ৭৭৯ ভোট বেশি পেয়ে জয়লাভ করেছেন বাইডেন।

জর্জিয়ায় একাধিকবার অডিট ও নির্বাচনের ফলাফল পুনরায় গণনা করা হয়েছে। এরপরেও সেখানে বাইডেনের বিজয়ই নিশ্চিত হয়েছে। আগামী ৬ জানুয়ারি সিনেটে এই ফলাফল অফিসিয়ালভাবে অনুমোদন লাভ করবে তা প্রায় নিশ্চিত। ফোন কলে রিপাবলিকান সেক্রেটারি অব স্টেট ব্র্যাড র‍্যাফেনস্পারজারকে তিনি বলেন, ‘অতএব দেখুন। আমি শুধু এটি করতে চাই। আমি শুধু ১১ হাজার ৭৮০টি ভোট খুঁজে পেতে চাই, যা আমাদের এখনকার চেয়ে একটি বেশি। কারণ আমরা অঙ্গরাজ্যে জিতেছি। ট্রাম্প র‍্যাফেনস্পারজারকে আরও বলেন, ‘জর্জিয়ার জনগণ রেগে আছে, দেশের জনগণও রেগে আছে…এটা বলতে কোনো সমস্যা নেই যে, আপনি জানেন, আপনি আবার গুনেছেন।’ জবাবে র‍্যাফেনস্পারজার বলেন, ‘জনাব প্রেসিডেন্ট, আমাদের জন্যে চ্যালেঞ্জ হচ্ছে, আপনার কাছে যে ডেটা আছে সেটা ভুল।

এ ছাড়া ওই ফোন কলে ট্রাম্প র‍্যাফেনস্পারজারকে ‘বাচ্চা’ এবং ‘অসৎ এবং অযোগ্য’ বলে উল্লেখ করেছেন। এদিকে ওয়াশিংটন পোস্ট জানায়, হোয়াইট হাউস, ট্রাম্পের প্রচারণা শিবির এ ফোন কল বিষয়ে কোনো মন্তব্য করতে সাড়া দেননি। র‍্যাফেনস্পারজারের কার্যালয় মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ