শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদটপধর্ষকদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: মহিলা ও শিশু প্রতিমন্ত্রী

ধর্ষকদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: মহিলা ও শিশু প্রতিমন্ত্রী

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বিকৃত মস্তিস্ক, কান্ডজ্ঞানহীন বিবেক বর্জিত ও মানসিক বিকার প্রস্তরাই ধর্ষণকারী। তাদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তিনি চিকিৎসা, মানসিক স্বাস্থ্য সেবা ও আইনি সহায়তাসহ নির্যাতনের শিকার নারী ও শিশুদের পাশে থাকাতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশও দিয়েছেন। রাজধানীর শিশু একাডেমর সভাকক্ষ থেকে ভার্চুয়াল পদ্ধতিতে আজ মহিলা বিষয়ক অধিদপ্তরের মাঠ পর্যায়ের চারটি বিভাগের ৩২ জেলার কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব বলেন।

ধর্ষকেরা যে পাড়া-মহল্লা ও শিক্ষা প্রতিষ্ঠানে থাকে বা ধর্ষক কোন পিতা-মাতার সন্তান হলে তাদেরকে সমাজ, শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবার থেকে বিতাড়িত করার আহবান জানিয়েছেন প্রতিমন্ত্রী ইন্দিরা। তিনি বলেন, ইতিমধ্যে ধর্ষণ প্রতিরোধে দেশে মৃত্যুদন্ডের বিধান রেখে অধ্যাদেশ জারি হয়েছে। অল্পসময়ের মধ্যে ধর্ষণের বিচারের রায় হতে শুরু হয়েছে। স্থানীয় সমাজের নেতৃবৃন্দ, শিক্ষক, উন্নয়নকর্মী ও ধর্মীয় নেতাদের সমন্বয়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিদ্যমান আইন বিষয়ে জনগনকে সচেতন করতে হবে। বাল্য বিয়ে বন্ধে বিয়ে নিবন্ধক ও পুরোহিতদের সাথে কাজ করতে হবে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব কাজী রওশন আক্তার, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দিন আহমেদ ও যুগ্মসচিব মো. মুহিবুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও প্রকল্প পরিচালকবৃন্দ।

আরও পড়ুন

সর্বশেষ