শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদটপসংশপ্তক এর উদ্যােগে দূর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক র‌্যালী, প্রশিক্ষণ ও চারা বিতরণ সম্পন্ন

সংশপ্তক এর উদ্যােগে দূর্যোগ মোকাবেলায় সচেতনতামূলক র‌্যালী, প্রশিক্ষণ ও চারা বিতরণ সম্পন্ন

১০ সেপ্টেম্বর ২০২০ ইং তারিখে  বেসরকারী উন্নয়ন সংস্থা সংশপ্তক, জিএনডিআর এবং ইউরোপিয়ান ইউনিয়ন এর সহযোগিতায়  চট্টগ্রাম জেলার বাশঁখালী উপজেলার খানখানাবাদ ইউনিয়নে সংশপ্তক ভিএফএল প্রকল্পের আ্ওতায় প্রাকৃতিক দুয্র্ােগ মোকাবেলায় সচেতনতামূলক প্রশিক্ষণ এর আয়োজন করা হয়। প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করেন খানখানাবাদ ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান মোঃ বদরুল আলম, তিনি বলেন বাঁশখালী উপজেলা একটি দূর্যোগপ্রবণ উপজেলা। এই উপজেলা যেকোন প্রাকৃতিক দুর্যোগে প্রথমে ক্ষতিগ্রস্ত হয়। তাই আমাদের দূর্যোগ মোকাবেলায়  পূর্ব প্রস্তুতি থাকা আবশ্যক। সংশপ্তক খানখাবাবাদ ইউনিয়নে দূর্যোগ পরবর্তী ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে এই ইউনিয়নের স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ প্রদান করছে জেনে খানখানাবাদ ইউনিয়নের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি এবং প্রশিক্ষনপ্রাপ্ত স্বেচ্ছাসেবীগণ এলাকার উন্নয়নে আত্মনিয়োগ করবেন বলে আশা ব্যক্ত করেন।

প্রধান অতিথি বক্তব্যে সংশপ্তক এর প্রধান নির্বাহী লিটন চৌধুরী বলেন,সংশপ্তক চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় সরকারের পাশাপাশি দূর্যোগের ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে প্রশিক্ষণ কার্যক্রমসহ, বিভিন্ন ধরনের বনজ ও ফলজ গাছের চারা বিতরণ করে আসছে। তিনি প্রাকৃতিক দুয্র্ােগ মোকাবেলায় সচেতনতামূলক প্রশিক্ষণের সাফল্য কামনা কেরন।দুর্যোগ প্রস্তুতী বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ পর্বটি পরিচালনা করেন বাবু মিটু কুমার দাশ, প্রশিক্ষক, সিপিপি, খানখানাবাদ, বাঁশখালী। প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন আবুল কালাম চৌধুরী, প্রধান শিক্ষক, রায়ছট্া, সুন্দরীপাড়া সঃ প্রাঃ বিদ্যালয়, সিপিপি ইউনিট লিডার ৭ # ইউনিট, মোঃ শহীদুল্লাহ, ইউনিয়ন টিম লিডার সিপিপি, খানাখানাবাদ ইউনিয়ন, আ. মোঃ সরওয়ার হোসাইন চৌধুরী, যুদ্ধাহত মুক্তিযোদ্ধারিপন কান্তি দে, উপ-সহকারী কৃষি অফিসার, বাশঁখালী, সংশপ্তক পিস প্রকল্পের সমন্বয়কারী, কৃষিবিদ জনাব রফিকুল ইসলাম, প্রকল্প সমন্বয়কারী, বদরুল হুদা চৌধুরী ও প্রশিক্ষণে অংশগ্রহণকারী সদস্য। প্রশিক্ষণে দুর্যোগের আগে এবং পরে কিভাবে এবং কি কি প্রস্তুতি গ্রহণ করতে হবে সেই বিষয়ের উপর ধারণা দেয়া হয়।

এছাড়াও গত ৯ সেপ্টেম্বর,২০২০ ইং তারিখে সংশপ্তক ভিএফএল প্রকল্পের উদ্যোগে বাঁশখালী উপজেলায় খানখানাবাদ ইউনিয়নে দূর্যোগ সচেতনতা বিষয়ক র‌্যালী ও চারা বিতরণ করা হয়। উক্ত র‌্যালী উদ্বোধন করেন  সংশপ্তক এর প্রধান নির্বাহী, জনাব লিটন চৌধুরী ও  চারা গাছ রোপণ কার্যক্রম উদ্বোধন করেন খানখানাবাদ ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান মোঃ বদরুল আলম।

আরও পড়ুন

সর্বশেষ