বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েফুটপাতে নির্মাণ সামগ্রী রাখা ও ক্ষতিকর ধোঁয়া নির্গমণকারী গাড়ির বিরুদ্ধে অভিযান

ফুটপাতে নির্মাণ সামগ্রী রাখা ও ক্ষতিকর ধোঁয়া নির্গমণকারী গাড়ির বিরুদ্ধে অভিযান

রাস্তা ও ফুটপাতে খোলা অবস্থায় নির্মাণ সামগ্রী রেখে পরিবেশদূষণ এবং গাড়ি থেকে মাত্রাতিরিক্ত ক্ষতিকর ধোঁয়া নিঃসরণের মাধ্যমে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। ৭ সেপ্টেম্বর রাজধানীর মিরপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।

পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার পরিচালিত মোবাইল কোর্টে ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়। পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে জনস্বার্থে পরিচালিত অভিযানে রাস্তা ও ফুটপাতে নির্মাণসামগ্রী তথা ইট, বালু, পাথর, পরিত্যক্ত কনক্রিট ইত্যাদি খোলা অবস্থায় রেখে পরিবেশ দূষণের দায়ে রানার প্রোপারটিজের ম্যানেজার কিরন পাঠান, উত্তর পীরের বাগের মোঃ মিজানুর রহমান, পশ্চিম মনিপুর মিরপুরের মোঃ মতিউর রহমান, পশ্চিম আগারগাও এর মোঃ শাকিলকে মোট ৪৫ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়।
এছাড়া উক্ত মোবাইল কোর্ট ইসলামী ফাউন্ডেশন মোড়ে গাড়ী থেকে নিঃসরিত ধোয়ার মাত্রা পরীক্ষা করে মাত্রাতিরিক্ত ক্ষতিকর ধোঁয়া দ্বারা পরিবেশ দূষণের দায়ে ৪টি গাড়ীকে মোট ৮ হাজার টাকা জরিমানা ধার্য করে। এর মধ্যে তেতুলিয়া পরিবহনের ঢা.মে. ব ১১-৭৪৭১ নং গাড়ীটি অতি উচ্চমাত্রার (৯৮এইচএসইউ) ক্ষতিকর ধোঁয়া নির্গমণ করায় গাড়িটিকে জব্দ করে মেরামত/সংস্কারের জন্য তেতুলিয়া পরিবহনের লিঃ এর শ্যামলী অংশের রোড ম্যানেজার আবু সাইদের জিম্মায় দেয়া হয় এবং গাড়ীটি মেরামত/সংস্কার করে পরিবেশ অধিদপ্তর ঢাকা গবেষণাগারে নির্গত ধোঁয়া পরীক্ষায় উত্তীর্ণ না হওয়া পর্যন্ত রাস্তায় চলাচল নিষিদ্ধ করে আদেশ প্রদান করা হয়।
উল্লেখ্য, নিয়মিত মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে এনফোর্সমেন্ট উইং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের বিভিন্ন স্থানে বায়ু তথা পরিবেশদূষণের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।
পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোজিনা আক্তার বলেন, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচলকের নির্দেশে বায়ু তথা পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে অভিযান আরো জোরদার করা হবে।
আরও পড়ুন

সর্বশেষ