ব্রেকিং নিউজ

অতিরিক্ত সচিব জাহাঙ্গীর আলম উজবেকিস্তানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

উজবেকিস্তানে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হলেন মো. জাহাঙ্গীর আলম। দেশটিতে বর্তমানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা পররাষ্ট্র ক্যাডারের ৮৪ ব্যাচের কর্মকর্তা মসুদ মান্নানের স্থলাভিষিক্ত হচ্ছেন প্রশাসন ক্যাডারের ৮৬ ব্যাচের এ কর্মকর্তা। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গিয়েছে।6A55DAF5-C0CF-411E-B946-DCEBDBB10643

তিনি বর্তমানে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (লিগ্যাল এ্যাফেয়ার্স) হিসাবে কর্মরত। ১৯৮৯ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে যোগদান করে তিনি মাঠ প্রশাসনসহ বিভিন্ন মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন।

পূর্বের কর্মস্থল অর্থ মন্ত্রণালয়ের ইআরডি’র এশিয়া ও জেইসি অনুবিভাগে যুগ্ম সচিব হিসাবে কর্মকালে তিনি বাংলাদেশ-ভারত বিভিন্ন দ্বিপাক্ষিক আলোচনায় আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধিদলে বাংলাদেশ পক্ষে নেতৃত্ব প্রদান করেন এবং এলওসি চুক্তি সম্পাদনে বিশেষ ভূমিকা রাখেন। পরবর্তীতে ইআরডিতে ডেভেলপমেন্ট ইফেকটিভনেস অনুবিভাগে দায়িত্ব পালনকালে ইআরডি’র এসডিজি বিষয়ক অল্টারনেট কো-অর্ডিনেটরের বিশেষ দায়িত্ব পালনসহ জাতিসংঘ কর্তৃক বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের সুপারিশ লাভের ক্ষেত্রে জাতিসংঘের বিভিন্ন কমিটিতে ইআরডি থেকে প্রয়োজনীয় তথ্য উপাত্ত সরবরাহ করে বাংলাদেশের উত্তোরণ প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কর্মজীবনে তিনি যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া, জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, ভিয়েতনাম প্রভৃতি দেশে পেশাগত প্রশিক্ষণ লাভ করেন।মেহেরপুর জেলার বিশিষ্ট শিক্ষক মৃত মাওলানা রুহুল আমীনের পুত্র জাহাঙ্গীর আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

About bdsomoy