ব্রেকিং নিউজ

ঈদের ছুটিতে কর্মস্থলে অবস্থানের নির্দেশ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সব সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ঈদের সরকারি বা ঐচ্ছিক ছুটিতে আবশ্যিকভাবে কর্মস্থলে অবস্থানের জন্য নির্দেশ দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর নির্দেশনার পর গতকাল সোমবার রাতে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়, সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার দিন দিন বৃদ্ধি পাওয়ায় আসন্ন পবিত্র ঈদুল আজহার সময় উক্ত সংক্রমণের বিস্তার রোধে সকল সরকারি বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের ঈদের সরকারি বা ঐচ্ছিক ছুটিতে আবশ্যিকভাবে কর্মস্থলে অবস্থানের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

করোনাভাইরাস মহামারির মধ্যে কোরবানির ঈদের ছুটি বাড়ানো হবে না বলে দুপুরে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিসভার ব্রিফিংয়ের সময় তিনি বলেন, ঈদের সময় যে তিন দিন ছুটি আছে এই ছুটি আর বর্ধিত হবে না। যে যেখানে থাকবেন, যার যেখানে কর্মস্থল তিনি তার হেডকায়োর্টার ত্যাগ করতে পারবেন না। চাঁদ দেখা অনুযায়ী আগামী ৩১ জুলাই বা ১ অগাস্ট কোরবানির ঈদ উদযাপিত হবে। ১ অগাস্ট ঈদ হবে ধরে নিয়ে ৩১ জুলাই, ১ ও ২ অগাস্ট ঈদের ছুটি নির্ধারণ করা আছে। তবে ঈদ ৩১ জুলাই হলে ৩০ জুলাইও সরকারি ছুটি থাকবে, সেক্ষেত্রে ঈদের ছুটি হবে চার দিন।

করোনাভাইরাসের কারণে গত ঈদেও কর্মস্থলে থাকার নির্দেশ দিয়েছিল সরকার। তবে গণপরিবহন বন্ধ থাকলেও গত ঈদে অনেকেই মোটরসাইকেল, ট্রাক, ফেরিতে করে বাড়ির পথ ধরেন। ঈদের আগে বাড়ি ফিরতে মানুষ পণ্যবাহী যানবাহনও ব্যবহার করেছে। পুলিশের চোখ এড়াতে রড বোঝাই ট্রাকের ওপরে ত্রিপল বেঁধে যাওয়ার সময় গাইবান্ধার পলাশবাড়ীতে দুর্ঘটনায় প্রাণ হারান ১৩ জন। পরে সরকার প্রাইভেটকার চলাচলের অনুমতি দেয়।

About bdsomoy