শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনআমিরাতে প্রবেশে চট্টগ্রামের যাত্রীদের জন্য ৪টি ল্যাব নির্ধারণ

আমিরাতে প্রবেশে চট্টগ্রামের যাত্রীদের জন্য ৪টি ল্যাব নির্ধারণ

আরব আমিরাতে প্রবেশের পূর্বশর্ত হিসেবে বাংলাদেশি যাত্রীদের জন্য করোনা ‘নেগেটিভ’ সার্টিফিকেট বাধ্যতামূলক নিতে বলেছে সেদেশের সরকার। সাম্প্রতিক রিজেন্ট হাসপাতাল ও জেকেজির করোনা টেস্ট কেলেঙ্কারির কারণে আমিরাত সরকারই বাংলাদেশের ২৯ টি ল্যাব নির্ধারণ করে দিয়েছে। এরমধ্যে বৃহত্তর চট্টগ্রামের যাত্রীদের জন্য চারটি ল্যাব নির্ধারণ করা হয়েছে।২৯ টি ল্যাবের মধ্যে ২৪টি ল্যাব সরকারি এবং বাকি ৬টি বেসরকারি ও স্বনামধন্য প্রাইভেট হাসপাতাল। চট্টগ্রামের চারটি ল্যাবের একটি বেসরকারি হলেও তিনটি সরকারি ল্যাব রয়েছে।  ১১ জুলাই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে যাত্রীদের এসব তথ্য জানানো হয়।

বিমান জানায়, সংযুক্ত আরব  আমিরাত সরকারের নির্দেশনা অনুযায়ী আগামী ১৪ জুলাই থেকে আবুধাবিগামী এবং ১৭ জুলাই থেকে দুবাইগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীগণকে ইউএই সরকার থেকে নির্ধারিত পরীক্ষাগার থেকে কোভিড-১৯-এর পিসিআর টেস্ট সম্পন্ন করে সার্টিফিকেট গ্রহণ করতে হবে। এই পরীক্ষা ভ্রমণ/যাত্রার ৯৬ ঘণ্টার মধ্যে সম্পন্ন করতে হবে। কেবলমাত্র নেগেটিভ সার্টিফিকেটধারীরা আবুধাবি ও দুবাইগামী বিমানে ভ্রমণ করতে পারবেন।

বৃহত্তর চট্টগ্রামের ল্যাবগুলো হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল। অন্যদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ও হাসপাতালে আইইডিসিআর প্রতিষ্ঠিত ফিল্ড ল্যাব। বিমান বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাত ও দুবাই ভ্রমণের বিষয়ে বিস্তারিত জানতে বিমানের কল সেন্টার নম্বরে (০১৭৭৭৭১৫৬১৩-১৬) ফোন দিতে পারবেন যাত্রীরা। সংযুক্ত আরব আমিরাত জানিয়েছে,  করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে তিন মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর তারা এ অনুমতি দিতে যাচ্ছে। এছাড়া আমিরাত ভ্রমণকারীদের প্রবেশের জন্য তারা একটি প্রটোকল তালিকাও দিয়েছে।

পর্যটকদের অবশ্যই দুবাই এবং গন্তব্য দেশগুলোর নেয়া প্রতিরোধমূলক পদক্ষেপ এবং নিরাপত্তা বিষয়ক কার্যপ্রণালী মেনে চলতে হবে। পর্যটকদের দুবাই বিমানবন্দরে কোভিড-১৯ ভাইরাসের সম্প্রতি করা নেগেটিভ সার্টিফিকেট দেখাতে বা পরীক্ষা করাতে হবে। সেখানে পরীক্ষায় করোনা পজিটিভ হলে ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে।

আমিরাত সরকার আরও জানায়, করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক এবং তা দুবাই সফরের ৯৬ ঘণ্টা আগে করাতে হবে। পর্যটকদের আন্তর্জাতিক স্বাস্থ্য বীমা থাকতে হবে এবং একটি বিশেষ ‘স্বাস্থ্য ঘোষণা ফর্ম’ পূরণ করতে হবে। সেখানের নাগরিক ও বাসিন্দাদেরও বিদেশ সফরের অনুমতি নিতে হবে। দুবাই হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি স্টেট। এ রকম সাতটি স্টেট নিয়ে ইউএই গঠিত। ইউএই’তে প্রায় ৪৫ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩০২ জন।

আরও পড়ুন

সর্বশেষ