শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদটপ১৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে বাংলাদেশের সব ফ্লাইট বন্ধ

১৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে বাংলাদেশের সব ফ্লাইট বন্ধ

আগামীতে কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ বিমানে উঠতে পারবেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। একটি প্রতিষ্ঠানকে কোভিড-১৯ পরীক্ষা ও সার্টিফিকেট প্রদানের দায়িত্ব দেয়া হবে বলেও জানান তিনি। ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানো দুঃখজনক বলেও মন্তব্য করেন মন্ত্রী।

 এদিকে, আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ফ্লাইট বাতিল করেছে ইতালি সরকার। বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১০ মিনিটে কাতার এয়ারওয়েজের ফ্লাইটে ইতালি থেকে দেশে ফিরবে ১ শিশুসহ ১৫২ জন বাংলাদেশি। তবে ফ্লাইট কখন দেশে ফিরবে এ নিয়ে ধোঁয়াশা ছিল ফেরত আসা যাত্রীদের স্বজনদের মধ্যে। অনেকেই বিমানবন্দর এসে ফেরত যান। একজন বলেন, আজকে ১০ টা বাজে আসার কথা ছিল, তাই এসে অপেক্ষা করছি। কিন্তু এখান থেকে আমরা কোনো তথ্য পাচ্ছি না।
এদিকে, আগামী ১৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ফ্লাইট বাতিল করেছে ইতালি সরকার। শুধু বাংলাদেশি নয়, কোনো বিদেশি নাগরিকও বাংলাদেশ থেকে ইতালিতে ঢুকতে পারবেন না বলে সার্কুলার জারি করেছে দেশটির সরকার।
ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত আসার ঘটনায় উদ্বেগ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, এখন থেকে কোভিড নিগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ উড়োজাহাজে উঠতে পারবে না। বিমান বন্দরেই করা হবে কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা।
পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, তারা না যেতে পারলে কাজ চলে যায় কিনা সেই ভয় আছে। আমরা এখন সিদ্ধান্ত নিয়েছি শুধুমাত্র একটি প্রতিষ্ঠান ওটার সার্টিফিকেট অনুমোদিত হবে। বিদেশগামীদের ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা বিমান চলাচল বিষয়ক অন্য কোনো সংস্থা থেকে কোনো নির্দেশনা দেয়া হয়নি জানিয়ে সিভিল এভিয়েশন চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলছেন, ইতালি যাওয়ার আগেও করোনা পরীক্ষার কোনো বাধ্যবাধকতা ছিল না।গেল বুধবার দুপুরে ইতালিতে নেমেই কোভিড টেস্টে পঞ্চাশের বেশি যাত্রী পজিটিভ হওয়ায় রোম থেকে ফেরত পাঠানো হয় ১৫২ বাংলাদেশিকে। তবে ইতালির পাসপোর্টধারীদের থেকে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।
আরও পড়ুন

সর্বশেষ