বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনখাতুনগঞ্জে মসলার মূল্য তালিকা ঘষামাজা করায় চার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা

খাতুনগঞ্জে মসলার মূল্য তালিকা ঘষামাজা করায় চার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা

নগরীর ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে মসলার দাম বৃদ্ধি, মূল্য তালিকা হরফের ও ঘষামাজা করায় চার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আজ রোববার দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী মাজিস্ট্রেট ওমর ফারুক।

চার প্রতিষ্ঠানের মধ্যে মেসার্স নারায়ণ ভান্ডারকে ২০ হাজার টাকা, মেসার্স চিটাগং ফ্রেন্ডস ট্রেডার্সকে ১০ হাজার টাকা, আল্লাহর দান স্টোরকে ১০ হাজার টাকা ও মেসার্স অনিল দেব স্টোরকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসন সূত্রের খবর, খাতুনগঞ্জে বেশ কয়েকটি মসলার আড়তে লেনদেন সংক্রান্ত কাগজপত্র পরীক্ষা করা হয়। টাঙিয়ে রাখা বিক্রয়মূল্য তালিকা ও ডকুমেন্ট হিসেবে রাখা ক্রয় মূল্যের মধ্যে অনেক পার্থক্য দেখা যায়।

এছাড়া অভিযান চলাকালীন অনেক ব্যবসায়ী ম্যাজিস্ট্রেটের উপস্থিতি টের পেয়ে তাদের সাটানো মূল্য তালিকা কাটাছেঁড়া করে কমিয়ে রাখতে দেখা যায়। ২৪১০ টাকার এলাচী বিক্রয়মূল্য তালিকায় লেখা ছিলো ৩৬০০ টাকা পর্যন্ত, ২৪০ টাকার দারুচিনি ৩৭০-৪০০ টাকা পর্যন্ত, গোল মরিচ ৪২০ টাকা থেকে ৬২০ টাকা পর্যন্ত, ২৭৫ টাকার জিরা ৪০০ টাকা পর্যন্ত বিক্রয় করতে দেখা যায়। কিন্তু ম্যাজিস্ট্রেট আসার সাথে সাথে তারা দাম অনেক কমিয়ে লিখে রাখেন।

ম্যাজিস্ট্রেট উমর ফারুক বলেন, কিছু অসাধু ব্যবসায়ী আছেন যারা কুরবানির ঈদকে সামনে রেখে মসলা জাতীয় পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে বাজার অস্থিতিশীল করার চেষ্টা করে।তাই বাজার মনিটরিংয়ের নিয়মিত অভিযানের অংশ হিসেবে বাজার স্থিতিশীল রাখতে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে মসলার দাম বৃদ্ধি ও নানারকম অনিয়ম ধরা পড়ায় চার প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আসন্ন ঈদকে সামনে রেখে যাতে বাজারে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম অস্থিতিশীল না করতে পারে সেজন্যে এধরণের অনিয়মের বিরুদ্ধে নিয়মিত অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ম্যাজিস্ট্রেট ওমর ফারুক।

আরও পড়ুন

সর্বশেষ