শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনদেশে ‘টকিং গাড়ি’ এনেছে পিএইচপি

দেশে ‘টকিং গাড়ি’ এনেছে পিএইচপি

গাড়িতে বসে মুখে নির্দেশনা দিলে স্বয়ংক্রিয়ভাবে সে সব কাজ হয়ে যাবে। মুখে কোনো বিষয়ে সাহায্য চাইলে জবাব দেবে গাড়িটি। বৃষ্টি আসলে স্বয়ংক্রিয়ভাবে গাড়িটির উইপার্স কাজ করবে। এছাড়াও শ্রবণ প্রতিবন্ধী যে কেউ এ গাড়িটি চালাতে পারবেন। গাড়ি কোন লেনে চলছে, পথের নানা অসঙ্গতি শব্দের মাধ্যমে জানানো হবে চালককে। পিএইচপি অটোমোবাইলস লিমিটেড মালয়েশিয়ার প্রোটন ব্র্যান্ডের এক্স৭০ মডেলের এ ‘টকিং গাড়ি’ দেশেই সংযোজন শুরু করেছে। ২১ জুন নগরের শুলকবহরের এশিয়ান হাইওয়ে সংলগ্ন পিএইচপি-প্রোটন শো রুমে এ মডেলের গাড়ির পর্দা উন্মোচন করা হয়। এটি ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে আশা করছেন উদ্যোক্তারা।

স্পোর্টস ইউটিলিটি ভেহিক্যালস (এসইউভি) ক্যাটাগরির প্রোটন এক্স৭০ গাড়িতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি সংযোগ, যা গাড়িপ্রেমীদের দেবে নতুন ধরনের ড্রাইভিং অভিজ্ঞতা। গাড়িটি টকিং গাড়ি হিসেবেও ইতিমধ্যে পরিচিতি পেয়েছে।

ভয়েস কমান্ড দিয়ে গাড়িটি পরিচালনা করা যায় বলে এটাকে টকিং গাড়ি বলা হয়। এ গাড়িতে রয়েছে দেড় লিটারের টার্বো ইঞ্জিন, ম্যানুয়েল মোডসহ সেভেন-স্পিড ডুয়েল ক্লাচ ট্রান্সমিশন, প্যানারমিক সানপ্রুপ, ৩৬০ ক্যামেরা অ্যান্ড পার্কিং সেন্সর, অটো ডুয়েল জোন এয়ার-কন্ডিশনিং, ছয়টি এয়ারব্যাগ, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম ও এয়ার পিউরিফায়ার সিস্টেম। এ ছাড়া দুর্ঘটনার সতর্কতা ও লেন ছাড়ার সতর্কতাও দেবে গাড়িটি। প্রোটন এক্স৭০ মডেলের ব্র্যান্ড নিউ ২০২০ মডেলের এ গাড়িটি কিনলে ৫ বছরের ওয়ারেন্টি ও ফ্রি সার্ভিস মিলবে। এ ছাড়া ৫ বছরের ‘বাই ব্যাক অফার’ ও ‘রিপ্লেস কার’ সুবিধাও আছে।

পিইএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, বাংলাদেশে প্রথম প্রোটন এক্স৭০ গাড়িটি আমরা এনেছি। গাড়িটি দেখতে সুন্দর ও আরামদায়ক। আমরা আশা করছি সর্বসাধারণের কাছে এ গাড়িটি সুলভ মূল্যে পৌঁছাতে পারবো।

পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন বলেন, বিশ্বের সব আধুনিক প্রযুক্তি গাড়িটিতে ব্যবহার করা হয়েছে। নিরাপত্তার বিষয়কে প্রাধান্য দিয়ে গাড়িটি তৈরি করা হয়েছে। পরিবেশ দূষণ কীভাবে কমানো যায় সেই ব্যবস্থাও এখানে রাখা হয়েছে। তিনি বলেন, ভয়েস কমান্ড দিয়ে গাড়িটি পরিচালনা করা যায় বলে এটাকে টকিং গাড়ি বলা হয়। গাড়ি চালানোর সময় হাত ব্যবহার করতে অনেক সময় সমস্যা হয়। সেক্ষেত্রে মুখে কমান্ড করে গাড়ি পরিচালনা করাটা বিস্ময়কর ব্যাপার। আমার মনে হয় বাংলাদেশে এটি প্রথম, যা প্রোটন মডেলে রাখা হয়েছে। আমরা আমাদের সন্তানদের সবসময় ভালো ও নিরাপদ জিনিস দিয়ে থাকি। এটা সন্তানদের জন্য অত্যন্ত নিরাপদ।

পিএইচপি অটোমোবাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আকতার পারভেজ বলেন, আমাদের শো রুমে এসে প্রোটন এক্স৭০ গাড়িটি নিয়ে টেস্ট ড্রাইভে যেতে পারেন আগ্রহীরা। ঢাকার তেজগাঁও লিংক রোড, কাকরাইল, চট্টগ্রাম ও সিলেটে পিএইচপি অটোমোবাইলের শোরুম থেকে গাড়িটি নেওয়া যাবে বলেও জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ