ব্রেকিং নিউজ

বিয়ন্ড দ্যা প্যানডেমিকঃ ‘জীবন ও জীবিকার বাজেট’ ষষ্ঠ পর্ব ১৩ই জুন

করোনা সংকট নিয়ে বিশেষ অনলাইন আলোচনা অনুষ্ঠান ‘বিয়ন্ড দ্যা প্যানডেমিক’ এর ষষ্ঠ পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১৩ই জুন রাত ৮.৩০ মিনিটে। বরাবরের মতোই পর্বটি সরাসরি প্রচারিত হবে বাংলাদেশ আওয়ামী লীগের অফিশিয়াল ফেসবুক পেজ www.facebook.com/awamileague.1949 এবং অফিশিয়াল ইউটিউব চ্যানেলে https://www.youtube.com/user/myalbd। একই সাথে দেখা যাবে বিজয় টিভির পর্দায় ও সমকাল, ইত্তেফাক ও বিডি নিউজের ফেসবুক পেইজে।

এবারের পর্বের আলোচ্য বিষয় ‘বাজেট ২০২০-২০২১: জীবন ও জীবিকার বাজেট’ যেখানে বক্তারা আলোচনা করবেন বাংলাদেশের সাম্প্রতিক জাতীয় বাজেট এবং মানুষের জীবনে এর প্রভাব নিয়ে।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদের সঞ্চালনায় এতে আলোচক হিসেবে থাকছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এফবিসিসিআই এর সভাপতি শেখ ফজলে ফাহিম এবং বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ডঃ নাজনীন আহমেদ।

ফেসবুক কমেন্টের মাধ্যমে সাধারণ মানুষ সরাসরি তাদের প্রশ্নগুলো আলোচকদের কাছে তুলে ধরতে পারবেন। করোনা পরিস্থিতিতে সরকার ও আওয়ামী লীগের কর্মকাণ্ড নিয়ে তাদের ভাবনা ও প্রত্যাশা সরাসরি জানানোর সুযোগ সৃষ্টির জন্যই ‘বিয়োন্ড দ্যা প্যানডেমিক’ নামে আলোচনা অনুষ্ঠান নিয়মিত আয়োজন করা হচ্ছে।

এর আগে, বিয়ন্ড দ্যা প্যান্ডেমিকের পাঁচটি পর্ব অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ পর্বটি প্রচারিত হয়েছে গত ৬ জুন। এই পর্বে বক্তারা কোভিডের সংকট মোকাবেলায় বাংলাদেশের স্বাস্থ্যখাতের সক্ষমতা, করোনা চিকিৎসা এবং প্রতিরোধে বিভিন্ন উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

প্রথম পর্ব সম্প্রচারিত হয় গত ১৫ মে, যার বিষয়বস্তু ছিল ‘করোনাভাইরাস মহামারী মোকাবেলায় জনসচেতনতা’। মহামারি করোনা মোকাবিলায় দেশে সবচাইতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আওয়ামী লীগের ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ ক্যাম্পেইন- নিয়ে এ পর্বে আলোচনা করা হয়। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয় গত ১৯ মে। এই পর্বের আলোচ্য বিষয় ছিল ‘করোনা ভাইরাস সংকটে মানবিক সহায়তা’। করোনাভাইরাস সঙ্কট মোকাবেলায় সরকার ও বাংলাদেশ আওয়ামী লীগের কর্মকাণ্ড এবং সঙ্কট পরবর্তী পরিস্থিতিতে সমাজ ও রাষ্ট্রের সকল পর্যায়ের করনীয় বিষয়ে আলোচনা হয়। এ পর্বে ভিডিও বার্তায় যোগ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তৃতীয় পর্ব প্রচারিত হয় হত ৩০ মে যেখানে বক্তারা লকডাউন তুলে দেওয়া কারন ও প্রভাব নিয়ে আলোচনা করেন। চতুর্থ পর্ব প্রচারিত হয় গত ২ জুন যেখানে করোনা সংকট মোকাবেলায় জনপ্রতিনিধিদের ভূমিকা নিয়ে আলোচনা করেন বক্তারা।

About bdsomoy