সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদআরো খবর......রয়েল টাইগার এনার্জি ড্রিংকের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

রয়েল টাইগার এনার্জি ড্রিংকের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

আদালত প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

রয়েল টাইগার এনার্জি ড্রিংকের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মির্জা হোসাইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন এ নির্দেশ দেন। একটি জাতীয় দৈনিকে প্রকাশিত এ সম্পর্কিত এক রিপোর্টের ভিত্তিতে দায়ের করা রিটের ওপর প্রাথমিক শুনানি শেষে এ নির্দেশ দেয়া হয়।

একই সঙ্গে রয়েল টাইগার এনার্জি ড্রিংক উৎপাদন এবং বাজারজাতকরণ কেন নিষিদ্ধ  ঘোষণার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। বাণিজ্য, খাদ্য, স্বরাষ্ট্র সচিব, ঢাকা জেলা প্রশাসক, বিএসটিআই’র চেয়ারম্যান এবং এএসটি বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে তিন সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৫ সেপ্টেম্বর দৈনিক যুগান্তরে ‘রয়েল টাইগার এনার্জি ড্রিংকে বিপজ্জনক রাসায়নিক’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে সুপ্রিমকোর্টের আইনজীবী সত্য রঞ্জন, এম সাইফুল আলম ও মো. রুহুল কুদ্দুস পাটোয়ারী বাদী হয়ে এ রিট দায়ের করেন।

রিটকারী এম সাঈফুল আলম বলেন, যুগান্তর পত্রিকায় প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে রিট আবেদনটি করা হয়। এছাড়া বাজার থেকে রয়েল টাইগার এনার্জি ড্রিংকের লেবেল সংগ্রহ করা হয়। তাতে দেখা যায়, ক্ষতিকর বিষাক্ত সোডিয়াম বেনজোয়েট কি পরিমাণে টাইগার এনার্জি ড্রিংকে আছে, তার উল্লেখ নেই।
তিনি বলেন, প্রতিটি নাগরিকের স্বাস্থ্য সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রের। এটা সাংবিধানিক দায়িত্ব। কিন্তু তা সত্ত্বেও বাজারে এ ধরনের ক্ষতিকর এনার্জি ড্রিংক বিক্রি করে জনস্বাস্থ্যের ক্ষতি করা হচ্ছে। রিট আবেদনটির শুনানি নিয়ে আদালত রয়েল টাইগার এনার্জি ড্রিংকের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়ে রুল জারি করেছেন। পাশপাশি যুগান্তর পত্রিকার সংশ্লিষ্ট দুই রিপোর্টারকে, সায়েন্স ল্যাবরেটরি থেকে এ বিষয়ে যে পরীক্ষা করা হয়েছে, তা আদালতে সরবরাহ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর প্রকাশিত রিপোর্টে বলা হয়,‘এনার্জি ড্রিংক’ নামে মানুষ যা খাচ্ছে তা কতটুকু স্বাস্থ্যকর? যারা বাজার থেকে এসব এনার্জি ড্রিংক পান করছেন তারা হয়তো ভাবছেন যেহেতু এ ধরনের পণ্যের মান তদারক করছে সরকারি সংস্থা বিএসটিআই সেহেতু দুশ্চিন্তার কিছু নেই। কিন্তু বাস্তবতা ভিন্ন।

ওই প্রতিবেদনে আরো বলা হয়,  রয়েল টাইগার এনার্জি ড্রিংক নামের একটি কোমল পানীয়তে মাত্রাতিরিক্ত সোডিয়াম বেনজয়েট মেশানো হয়। এটি এক ধরনের প্রিজারভেটিভ। বিএসটিআই কর্তৃক নির্ধারিত মান (বিডিএস) অনুযায়ী সোডিয়াম বেনজয়েট প্রতি লিটারে ১৬০ মিলিগ্রাম পর্যন্ত গ্রহণযোগ্য। এই মাত্রা অতিক্রম করলে তা মানবদেহের জন্য ক্ষতিকর এবং আইনত দণ্ডনীয় অপরাধ।

এ কোমল পানীয় পান করলে কিডনি বিকল হতে পারে, নানা রকম জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও রয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, রয়েল টাইগার এনার্জি ড্রিংকসহ বাজারে প্রচলিত কয়েকটি কোমল পানীয়তে মাত্রাতিরিক্ত  সোডিয়াম  বেনজয়েট মেশানো হচ্ছে। প্রতি লিটার রয়েল টাইগার এনার্জি ড্রিংকে  সোডিয়াম বেনজয়েট থাকে ২১৩ মিলিগ্রাম।

আরও পড়ুন

সর্বশেষ