বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
প্রচ্ছদটপঢাকাসহ সারাদেশে সাংবাদিক নির্যাতন ও নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ জানিয়ে...

ঢাকাসহ সারাদেশে সাংবাদিক নির্যাতন ও নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ জানিয়ে বিএফইউজে

করোনা পরিস্থিতিতেও ঢাকাসহ সারাদেশে সাংবাদিক নির্যাতন ও নিপীড়নের ঘটনা বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ জানিয়ে অবিলম্বে গ্রেফতার সাংবাদিকদের মুক্তিসহ তাদের বিরুদ্ধে সব ধরনের মামলা, হামলা বন্ধের দাবি জানিয়েছে সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

৬ মে বিএফইউজের সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, গত ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে সাংবাদিক শফিকুল ইসলাম কাজলকে সীমান্ত এলাকা থেকে গ্রেফতার দেখিয়ে যেভাবে চোর-ডাকাতের মত পিঠমোড়া করে বেঁধে আনা হয়েছে, তা দেখে যে কোনো সভ্য সমাজের মানুষের মাথা লজ্জায় ও ঘৃণায় হেঁট হয়ে যাবে

‘পুলিশ আইনানুগভাবে নিরপেক্ষ হয়ে দায়িত্ব পালন করবে এটাই কাম্য। কিন্তু সাংবাদিক কাজলের প্রতি পুলিশের আচরণ দেখে মনে হয়, তিনি পুলিশের প্রতিপক্ষ। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে কাজলের প্রতি পুলিশের এই আচরণের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। দেশ-বিদেশের বিবেকবান মানুষ এর বিরুদ্ধে তীব্র ঘৃণা ও নিন্দা জানিয়েছে।

সাংবাদিক নির্যাতনের সমালোচনা করে বিবৃতিতে আরও বলা হয়, ২০১৮ সাল থেকে শুরু করে চলতি বছরের এপ্রিল পর্যন্ত সারা দেশে ১৮০ জন সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ও ৫৭ ধারায় মামলা হয়েছে। এসব মামলায় সাংবাদিকদের যে প্রক্রিয়ায় গ্রেফতার ও নির্যাতন করা হয়েছে তা ন্যায় বিচারের অবমাননা।

কাজল ছাড়াও ঢাকায় জাগো নিউজ ও বিডি নিউজের সম্পাদকের বিররুদ্ধে তুচ্ছ বিষয়ে মামলা দায়ের, নরসিংদীতে তিন সাংবাদিককে গ্রেফতার এবং সর্বশেষ সিলেটে পত্রিকা সম্পাদক মাহতাবকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়েছে। এসব বিষয়ে সংশ্লিষ্টদের কাছে জানতে চাইলে জবাব আসে- আইন তার নিজস্ব গতিতে চলে। প্রশ্ন হচ্ছে, কাজলের প্রতি যে ব্যবহার করা হয়েছে সেটা কি আইনের নিজস্ব গতি? তাই, সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা তুচ্ছ ঘটনার মামলাগুলো অবিলম্বে প্রত্যাহার ও বিশেষ ব্যবস্থায় জরুরি ভিত্তিতে নিষ্পত্তি করার দাবি জানানো হচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ