শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদটপহাট-বাজারের চৌহদ্দি থেকে কাঁচা-বাজার স্থানান্তরের জন্য ভূমি মন্ত্রণালয়ের নির্দেশ

হাট-বাজারের চৌহদ্দি থেকে কাঁচা-বাজার স্থানান্তরের জন্য ভূমি মন্ত্রণালয়ের নির্দেশ

মূল হাট ও বাজারের চৌহদ্দি (পেরিফেরি) থেকে কাঁচা-বাজার, মাছ-বাজার, শাক-সবজির বাজারসমূহ নিকটবর্তী সরকারি খাস বা অন্য কোন সুবিধাজনক স্থানে এই আপদকালীন (করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবকালীন) সময়ের জন্য স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করে আজ রবিবার দেশের সকল জেলায় পরিপত্র জারি করে ভূমি মন্ত্রণালয়।

নির্দেশে স্থানান্তরিত হাট ও বাজারের ক্রেতা ও বিক্রেতার সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় স্বাস্থ্য বিভাগ এবং সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সহায়তা গ্রহণ করার কথাও বলা হয়েছে।

করোনা ভাইরাসজনিত কারণে হাট ও বাজারে ব্যাপক জনসমাবেশ/উপস্থিতি সামাজিক দূরত্ব বজায় থাকার পরিপন্থী। ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে, বিশেষ করে কাঁচা-বাজার, মাছ-বাজার, শাক-সবজির বাজারসমূহ মূল বাজার/তোহা বাজারের চৌহদ্দি থেকে নিকটবর্তী সুবিধাজনক স্থানে সরিয়ে নেওয়ার প্রয়োজন হওয়াতে এ ব্যবস্থা গ্রহণ করে ভূমি মন্ত্রণালয়।

উল্লেখ্য, হাট ও বাজারসমূহের মালিকানা ভূমি মন্ত্রণালয়ের এবং এগুলো ‘The Hats and Bazars (Establishment and Acquisition) Ordinance, 1959’-এর অধীনে পরিচালিত হয়ে আসছে। জেলায় নতুন হাট ও বাজার স্থাপন ও বিলুপ্তির বিষয়টি জেলা কালেক্টরের (জেলা প্রশাসক) অন্যতম কাজ। এসব ক্ষেত্রে নতুন হাট বাজার সৃষ্টি আবশ্যক হলে কালেক্টর সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ে প্রস্তাব প্রেরণ করেন। আরও উল্লেখ্য, বিশেষ ক্ষেত্রে কিছু সৃষ্ট হাট ও বাজারের ব্যবস্থাপনা বর্তমানে স্থানীয় সরকার বিভাগকেও প্রদান করা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ