ব্রেকিং নিউজ

প্রবাসীদের জন্য ২শ’ কোটি টাকার বিশেষ প্রণোদনা প্যাকেজ

বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১ কোটি ১৯ লাখ বাংলাদেশি রয়েছে। এদের মধ্যে বর্তমানে প্রায় ২০ লাখের মতো কর্মী করোনাভাইরাসের প্রভাবে নানা সংকটে রয়েছে। এরইমধ্যে অনেকেই খাদ্য সংকটে আছে। বিভিন্ন কর্মীদের তালিকাও নিচ্ছে বাংলাদেশি দূতাবাস।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রবাসীদের জন্য ২শ’ কোটি টাকার একটি বিশেষ প্রণোদনা প্যাকেজের ব্যবস্থা করতে যাচ্ছে। নতুন সহায়তা প্যাকেজ মূলত বিদেশফেরত কর্মীদের জন্য।

জানা গেছে, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে এই টাকা নেওয়া হবে। কোন প্রক্রিয়ায় নেওয়া হবে এবং কোথায় কিভাবে বিতরণ করা হবে সে বিষয়ে একটি পরিকল্পনা এরইমধ্যে চূড়ান্তের পথে। প্রথম পর্যায়ে ২ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। এই ঋণের সুদ হবে ২ থেকে ৫ শতাংশের মধ্যে। শুধু তাই নয় ৩ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে কোনো জামানত লাগবে না বলেও প্রস্তাব রাখছে মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন গণমাধ্যমকে জানিয়েছেন, প্রবাস থেকে ফেরত আসা কর্মীদের সহায়তার জন্য তাদেরকে সহজ শর্তে ঋণ দেওয়া হবে। যাতে করে এই টাকা দিয়ে তারা দেশে কিছু একটা করতে পারেন।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রবাসী কল্যাণ ব্যাংকের এই ২০০ কোটি টাকার সাথে শিগগিরই আরো অর্থ যুক্ত হতে পারে। প্রবাসীদের কল্যাণে সরকারের এটি বড় ধরণের প্রণোদনা বলে মনে করছে অর্থ মন্ত্রণালয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানান, যে সকল প্রবাসী দেশে চলে এসেছে বা আসছে, তাদের জন্য সরকার সব ধরণের ব্যবস্থা গ্রহণ করবে।

Please follow and like us:

About bdsomoy