মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েআমি আবার ডিফারেন্ট, কথা কম, কাজ বেশি করতে পছন্দ করি

আমি আবার ডিফারেন্ট, কথা কম, কাজ বেশি করতে পছন্দ করি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমরা কিন্তু কথা বলি। আমি আবার ডিফারেন্ট, কথা কম, কাজ বেশি করতে পছন্দ করি। ২৬ ফেব্রুয়ারি দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক নাগরিক সংলাপে মেয়র আতিকুল এসব কথা জানান। জলবায়ু পরিবর্তন, নগর দরিদ্রের আবাসন: নগর কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক এই সংলাপে বক্তারা ঢাকা শহরে বস্তিবাসীর অবস্থা, আবাসনসংকট, জনস্বাস্থ্যগত সমস্যা, ঢাকার বাসযোগ্যতা হারানোসহ নানা তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। কোনো ব্যবস্থা না নিলে জলবায়ু পরিবর্তনের কারণে এসব সমস্যা আরও বাড়বে বলেও তারা শঙ্কা প্রকাশ করেন।

আলোচনা অনুষ্ঠানটিকে কার্যকর বলে উল্লেখ করে মেয়র আতিকুল ইসলাম বলেন, এই আলোচনা কাজে লাগবে। তিনি কড়াইল ও ভাষানটেক বস্তির জমি কোন মন্ত্রণালয়ে, এসব বস্তিতে থাকা মানুষের বৈশিষ্ট্য (হতদরিদ্র, দরিদ্র) কী, এসব পরিসংখ্যান থাকলে কাজ করতে সুবিধা হবে বলে জানান। ওই সময় বলেন, ‘আমরা কিন্তু কথা বলি। আমি আবার ডিফারেন্ট, কথা কম, কাজ বেশি করতে পছন্দ করি।

নিজের ব্যবসায়িক সফলতার কথা বলতে গিয়ে মেয়র জানান, ৪৮টি মেশিন ও ১১০ জন শ্রমিক নিয়ে কাজ শুরু করেছিলেন। এখন সাড়ে ১২ হাজার মেশিন আছে। প্রায় ১৯ হাজার শ্রমিক তার পোশাক কারখানায় কাজ করেন। আতিকুল ইসলাম বলেন, তিনি অধ্যাপক নজরুল ইসলামসহ অন্যদের সঙ্গে অন্য আরেক দিন আলোচনা করে বস্তিবাসীর আবাসন–সমস্যার সমাধানে কী করা যায়, তা ঠিক করবেন। বস্তিবাসী মানুষের উদ্দেশে মেয়র আতিক বলেন, বস্তিবাসী আমাদের অবিচ্ছেদ্য অংশ। তাদের ছাড়া আমরা এক দিনও চলতে পারব না। তারা বেশি কিছু চাইছেন না, চাইছেন মাথা গোঁজার ঠাঁই।

বস্তিবাসী মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করার আশ্বাস দিয়ে মেয়র বলেন, সিটি নির্বাচনের ভোট শেষে (১ ফেব্রুয়ারি) ওই রাতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। প্রধানমন্ত্রী তাকে বস্তিবাসীর জন্য আবাসনের ব্যবস্থা করতে বলেছেন, যাতে বস্তিবাসীরা দৈনিক, সাপ্তাহিক বা মাসিক মূল্যে আবাসনের সুবিধা পান। নাগরিক সংলাপে আরও বক্তব্য দেন পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান, বেসরকারি গবেষণা সংস্থার সমন্বয়ক জাহাঙ্গীর আলম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের সাবেক ডিন শহীদুল আমিন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও নগরবিশেষজ্ঞ নজরুল ইসলাম। পবা, বারসিক ও কোয়ালিশন ফর দ্য আরবান পুওরের (কাপ) যৌথ উদ্যোগে আয়োজিত এই সংলাপে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন রোকসানা হাফিজ, কাপের চেয়ারপারসন দিবালোক সিংহসহ অনেকে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ