শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদটপআধুনিক ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করে ইশতেহারে ১৪৪ প্রতিশ্রুতি ইশরাকের

আধুনিক ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করে ইশতেহারে ১৪৪ প্রতিশ্রুতি ইশরাকের

আধুনিক ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। ২৮ জানুয়ারি বেলা সাড়ে ১১ টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এ ইশতেহার ঘোষণা করেন। ১৩টি দফায় তিনি ১৪৪টি প্রতিশ্রুতি ইশতেহার তুলে ধরেন। ইশরাক হোসেন ঘোষিত ১৩ দফা হচ্ছে- নাগরিক সেবা, নাগরিক বিনোদন, যানজট নিরসন ও যোগাযোগ ব্যবস্থার টেকসই উন্নয়ন, নাগরিক স্বাস্থ্যসেবা, শিক্ষাব্যবস্থা, পরিবেশ-উন্নয়ন বনায়ন ও বজ্য ব্যবস্থাপনা, তথ্যপ্রযুক্তির ব্যবহার, সমাজসেবা কার্যক্রম, জননিরাপত্তা ব্যবস্থা, প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা নৈতিকতার শক্তি পুনরুদ্ধার, গ্রন্থাগার ও জাদুঘর, নগর পরিকল্পনা ও প্রশাসন।

ইশতেহার ঘোষণায় বিএনপির মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইশরাক আরও বলেন, পার্ক ও ব্যায়ামাগারে অত্যাধুনিক প্রাইমারি হেলথ চেকআপ সেন্টার স্থাপন করা হবে। প্রাতঃ ও সান্ধ্যকালীন ওয়ার্কারদের সুবিধার্থে পার্ক ও উন্মুক্ত স্থানগুলোতে অধিকতর পরিকল্পিত আধুনিক ওয়াকওয়ে নির্মাণ করা হবে। ফরমালিনমুক্ত খাদ্যসামগ্রীর নিশ্চিত করতে প্রতিটি বাজারে ভেজাল বীজ পরীক্ষাকেন্দ্র স্থাপন করা হবে। বিভিন্ন সম্ভাব্য জনসমাগমস্থলে ফুডকোড তৈরি করা হবে।

নগর পরিকল্পনা ও প্রশাসনিক পরিকল্পনা তুলে ধরে ইশরাক আরও বলেন, নগরের সমস্যার গুরুত্ব অনুসারে স্বল্প মধ্যম এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করা হবে। পরিকল্পিত নগর গড়ে তুলতে বিশিষ্ট নগর পরিকল্পনাবিদ স্বদেশে-বিদেশে কর্মরত বাংলাদেশি নগর পরিকল্পনাবিদদের পরামর্শ গ্রহণ করা হবে। নগরের সমস্যা চিহ্নিত করতে ও কার্যকর সমাধানে পরিকল্পনাবিদদের কাজের পরিধি বাড়ানো এবং অংশগ্রহণ নিশ্চিত করা হবে। বিশেষজ্ঞ অর্থনীতিবিদদের মতামতের ভিত্তিতে ওয়ার্ড ভিত্তিক বাজেট প্রণয়ন করা হবে যাতে এ বিকেন্দ্রীকরণের সুফল দ্রুত তৃণমূল পর্যায়ে পৌঁছানো যায়। নগর ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত করে সেবার মানোন্নয়ন করা হবে।

তিনি বলেন, বিএনপি গণতান্ত্রিক ব্যবস্থায় বিশ্বাসী। নির্বাচনে আমাদের লক্ষ্য গণতন্ত্র পুনরুদ্ধার ও বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করা। চলমান আন্দোলনের অংশ হিসেবে সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তির জন্য ধানের শীষে ভোট দিন।

ইশরাক বলেন, আমি ঢাকার সন্তান। আপনাদেরই আপনজন। আপনাদের সুখ-দুখের সঙ্গে আমার জীবন ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এ ঐতিহাসিক নগরের সন্তান হিসেবে আমার নির্বাচনী প্রতিশ্রুতি হচ্ছে ঐতিহ্য ও আধুনিকতার সমন্বয়ে বিশ্বমানের আধুনিক ঢাকা গড়ে তোলা। এ লক্ষ্যে আমার নিজস্ব চিন্তা, চেতনা, ভাবনা ও প্রত্যাশার কাঠামো আপনাদের সামনে তুলে ধরলাম। আপনাদের সহযোগিতা পেলে তা আরও বাস্তব প্রায়োগিক ও নাগরিকবান্ধব করে গড়ে তোলা সম্ভব হবে। আমি একান্তভাবে আশাকরি আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে ধানের শীষ প্রতীকে আপনাদের মূল্যবান ভোট দিয়ে আমাকে আপনাদের সেবা করার সুযোগ দেবেন।

ইশ‌তেহার ঘোষণার সময় উপ‌স্থিত ছি‌লেন বিএন‌পি মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি ড. এমাজউদ্দীন আহমদ, বিএন‌পির স্থায়ী ক‌মি‌টির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন,  মির্জা আব্বাস, গ‌য়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএন‌পির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, আলতাফ হোসেন চৌধুরী, মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, মো. শাহজাহান, জেএস‌ডির সভাপ‌তি আ স ম আব্দুর রব, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, বিকল্পধারার সভাপতি নুরুল আমিন বেপারী, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী সোহেল, সাংগঠনিক সম্পাদক মিলন, নজরুল ইসলাম মঞ্জু, শ্যামা ওবায়েদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, বিএনপি নেতা হাসান জাফির তুহিন, আফরোজা আব্বাস, আব্দুস সালাম আজাদ, শহীদুল  ইসলাম  বাবুল, আবু নাসের মোহাম্মদ রহমতুল্লাহ প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ