ব্রেকিং নিউজ

ভূমি সচিবের আকস্মিক পরিদর্শন : ভূমি অফিসের নাজির বরখাস্ত

সেবা প্রার্থীদের হয়রানি করার কারণে কোতয়ালী রাজস্ব সার্কেলের নাজির (মিউটেশন কাম সার্টিফিকেট সহকারী) মো: দেলোয়ার হোসেন তালুকদার কে সাময়িক বরখাস্ত ও সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক  মো: ছিদ্দিকুর রহমানকে শাস্তিমূলক বদলি করা হয়েছে। ১৩ জানুয়ারি ২০২০ ভূমিসচিব মো: মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী ডেমরা রাজস্ব সার্কেল অফিস, মতিঝিল রাজস্ব সার্কেল অফিস এবং কোতয়ালী রাজস্ব সার্কেলের আওতাধীন সূত্রাপুর ভূমি অফিস আকস্মিক পরিদর্শন করেন। এই তিনটি সরকারি দপ্তর একই ভবনে অবস্থিত। এ সময় ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শামছুজ্জামান ভূমি সচিবের সঙ্গে উপস্থিত ছিলেন।

আকস্মিক অফিস পরিদর্শনকালে ভূমি সচিব দেখতে পান কোতয়ালী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক একটি মিস মামলার অনুলিপি প্রেরণের আদেশ প্রদান করা হলেও উক্ত অফিসের দায়িত্বপ্রাপ্ত নাজির মো: দেলোয়ার হোসেন বৈধ আদেশটি তামিল না করে ইচ্ছাকৃত প্রায় তিন মাস বিলম্ব করে সংশ্লিষ্ট সেবাপ্রার্থীকে হয়রানী ও আইনগত সুবিধা থেকে বঞ্চিত করেছেন।

এছাড়া, ভূমি সচিব পরিদর্শনে আরও পর্যবেক্ষণ করেন যে, ভূমি অফিসের অফিস সহায়ক আইন-বহির্ভুত, অযাচিত, ক্ষমতার অপব্যবহার করে সূত্রাপুর ভূমি অফিসের অফিস সহায়ক মো: ছিদ্দিকুর রহমান, ভূমি অফিসে ভূমি উন্নয়ন কর দিতে আসা এক ব্যক্তিকে বলেন, “দলিলের ছায়ালিপি (ফটোকপি) দিয়ে খাজনা আদায় করা যাবে না এবং মূল দলিল/ছায়ালিপি ছাড়া খাজনা নেয়া যাবে না”। যদিও উক্ত সেবাপ্রার্থীর অনুকূলে খতিয়ানের ছায়ালিপি প্রদান করা ছিল।

জনগণকে আইনসঙ্গত সেবা ও তাঁদের প্রাপ্য অধিকার থেকে ইচ্ছাকৃতভাবে বঞ্চিত করার কারণে, সংশ্লিষ্টদের বিরুদ্ধে অবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার জন্যে ভূমি সচিব সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন। তদন্ত সাপেক্ষে দোষী প্রমাণিত হওয়ায় ভূমি অফিসের অফিস সহায়ক মো: ছিদ্দিকুর রহমানকে গতকাল (১৩ জানুয়ারি) শাস্তিমূলক বদলী করা হয় এবং সূত্রাপুর ভূমি অফিসের নাজির মো: দেলোয়ার হোসেন-কে আজ সাময়িক বরখাস্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

Please follow and like us:

About bdsomoy