বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনচট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের ১৭০ কেন্দ্রে পাঠানো হয়েছে ইভিএম

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের ১৭০ কেন্দ্রে পাঠানো হয়েছে ইভিএম

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণে ১৭০ কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পাঠানো হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে। ১২ জানুয়ারি সকাল ১০টা থেকেই চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম থেকে কেন্দ্রে কেন্দ্রে ইভিএম সহ নির্বাচনী অন্যান্য সরঞ্জাম পাঠানো শুরু করে নির্বাচন কমিশন। কালকের নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে চষে বেড়াবেন ২২ জন ম্যাজিস্ট্রেট সহ বিপুল সংখ্যক আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে ১৭০টি কেন্দ্রের মধ্যে পুলিশ ৫৮টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে। এর মধ্যে নগরীতে ১০১টি কেন্দ্র আর বোয়ালখালী উপজেলায় ৬৯টি কেন্দ্র রয়েছে। নগরীতে ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে ৩২টি আর বোয়ালখালীতে রয়েছে ২৬টি। প্রত্যেক কেন্দ্রে একজন এসআইয়ের নেতৃত্বে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৯ জন ও সাধারণ কেন্দ্রগুলোতে থাকবে ১৮ জন আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য।

এছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসার সদস্যের সমন্বয়ে ১৪টি মোবাইল ফোর্স, ৬টি স্ট্রাইকিং ফোর্স, র‌্যাবের ৬ প্ল্যাটুন এবং ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। এছাড়া ২ জন জুডিশিয়াল ও ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে। এর মধ্যে শহর অংশে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ১০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আর সমসংখ্যক ম্যাজিস্ট্রেট বোয়ালখালীতেও থাকবে ভোটের দিন।

চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনের ভোটকে কেন্দ্র করে তিনদিন ওই এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। নির্বাচন কমিশনের (ইসি) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১১ জানুয়ারি রাত ১২টা থেকে ১৪ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। অন্যদিকে ১২ জানুয়ারি রাত ১২টা থেকে ১৩ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে যানবাহন চলাচলেও।

নিষেধাজ্ঞার আওতায় থাকা যানবাহনগুলোর মধ্যে রয়েছে- সিএনজিচালিত অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো ও স্থানীয় পর্যায়ের বিভিন্ন যন্ত্রচালিত যানবাহন।

তবে এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে দায়িত্বপ্রাপ্ত জেলা প্রশাসক কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। ইসি সূত্রে জানা যায়, এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এর মধ্যে বোয়ালখালীর এক পৌরসভা ও আট ইউনিয়নে ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ১৩১ জন। অন্যদিকে নগরীর পাঁচ ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩ লাখ ১১ হাজার ৮৬৫ জন।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান বলেন, একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশন প্রস্তুত। আমরা ইতোমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছি। রোববার (১২ জানুয়ারি) সকাল থেকে নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়েছে। পর্যাপ্ত ফোর্স মোতায়ন করা হয়েছে। আশা করছি উৎসবমুখর পরিবেশে একটি শান্তিপূর্ণ সুষ্ঠু নির্বাচন করতে পারবো।

উপনির্বাচনে আওয়ামী লীগের মোছলেম উদ্দিন, বিএনপির আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, ন্যাপের বাপন দাশগুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। মূলত ভোটের লড়াই হবে বিএনপির আবু সুফিয়ান এবং আওয়ামী লীগের মোছলেম উদ্দীন আহমদের সঙ্গে। গত কয়েক দিনে বিচ্ছিন্ন কয়েকটি অপ্রীতিকর ঘটনা আর অভিযোগ পাল্টা অভিযোগ হলেও প্রাণঘাতি কোন সংঘাত হয়নি।

আরও পড়ুন

সর্বশেষ