ব্রেকিং নিউজ

২য়বারের মতো আন্তর্জাতিক সম্মেলন আয়োজনে সাদার্ন ইউনিভার্সিটি

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ২য়বারের মতো আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সহযোগিতায় শুক্র ও শনিবার (১০-১১ জানুয়ারি) অনুষ্ঠিত হবে এই সম্মেলন। ০৮ জানুয়ারি সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সেমিনার হলে এ উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে কথা বলেন উপ-উপাচার্য ও পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ।

ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ জানান, দুইদিনব্যাপী সম্মেলনের ১ম দিন আইইবি চট্টগ্রাম কেন্দ্রে এবং ২য় দিনের আয়োজন সাদার্ন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগরে অনুষ্ঠিত হবে। সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয়গুলো হলো: স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং, আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং, জিওটেকনিক্যাল অ্যান্ড ফাউন্ডেশন ইঞ্জিনিয়ারিং, ট্রাফিক অ্যান্ড ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং, ওয়াটার রিসোর্স ইঞ্জিনিয়ারিং, ফ্লাড কন্ট্রোল অ্যান্ড মিটিগেশন, এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, মেটেরিয়ালস্ ইঞ্জিনিয়ারিং, কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট, আর্বানাইজেশন অ্যান্ড বিল্ট এনভায়রনমেন্ট, অ্যাডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং এডুকেশন। লিখিত বক্তব্যে বলা হয়, এই বিষয়গুলোকে উপজীব্য করে বিশ্বের বিভিন্ন অঞ্চলে কর্মরত সিভিল ইঞ্জিনিয়ার এবং গবেষকরা গবেষণা নিবন্ধ পাঠিয়েছেন। যাচাই-বাছাইয়ের পর ৪৭টি গবেষণাপত্র নির্বাচন করা হয়েছে, যা সম্মেলনে পঠিত হবে।

সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি থাকবেন সাদার্ন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. নুরুল মোস্তফা, আইইবি সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান ও ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা, কোষাধ্যক্ষ প্রফেসর সরোয়ার জাহান। সভাপতিত্ব করবেন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা প্রফেসর ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক।

সম্মেলন সম্পাদক প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ বলেন, সম্মেলনে ৩টি কি-নোট সেশন ও ৮টি টেকনিক্যাল সেশন থাকবে। কি-নোট স্পিকার থাকবেন পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সাবেক প্রধান কো-অর্ডিনেটর মেজর জেনারেল আবু সাঈদ মাসুদ, অ্যামেরিকান সোসাইটি অব ইঞ্জিনিয়ারিং এডুকেশন, এক্সটার্নাল অ্যাফেয়ার্স এর সাবেক ডিরেক্টর প্রফেসর ড. উইলিয়াম ই কেলি, পি.ই হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্স ইনস্টিটিউট এর ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার মোহাম্মদ শামিম আক্তার এবং অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব সাউদার্ন কুইন্সল্যান্ড এর সিনিয়র লেকচারার ড. রেজাউল চৌধুরী। সমাপণী পর্বে প্রফেসর ড. নুরুল মোস্তফা বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করবেন এবং সেশন চেয়ারম্যানদের সম্মাননা দেবেন। এই সম্মেলনের মাধ্যমে তরুণ ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানীরা নিত্য নতুন ধারণার সঙ্গে পরিচিত হবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. নুরুল মোস্তফা, রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার ড. মো. মুজাম্মেল হক, সহকারী রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার অমৃতা দাশ, ইঞ্জিনিয়ার ড. হাসিনা জেসমিন, ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এর ডিন ড. মো. শরিফুজ্জামান, সহকারী অধ্যাপক (পদার্থ বিজ্ঞান) ড. বিজয় শংকর বড়ুয়া ও সহকারী অধ্যাপক (রসায়ন) ড. তাসনিমা জান্নাত।

Please follow and like us:

About bdsomoy