মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনপটিয়ায় ভুয়া ডাক্তারের অপচিকিৎসায় স্কুল ছাত্রের হাত কর্তন

পটিয়ায় ভুয়া ডাক্তারের অপচিকিৎসায় স্কুল ছাত্রের হাত কর্তন

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

পটিয়ায় মোঃ জসিম উদ্দীন নামে এক ভুয়া ডাক্তারের ভুল চিকিৎসায় মোঃ রাকিবুল ইসলাম (১৩) নামের এক স্কুল ছাত্রের হাত কর্তন করতে হয়েছে। সে পটিয়া আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর মেধাবী ছাত্র। মোঃ রাকিব পৌরসভার ৯নং ওয়ার্ডের সূর্য্যত খান বাড়ীর নুর মোহাম্মদের একমাত্র পুত্র।
জানাগেছে, গত ২১ সেপ্টেম্বর সকালে মোঃ রাকিব ও তার কয়েক বন্ধু মিলে বাড়ীতে খেলাধুলা করছি। খেলাধুলা করার এক পর্যায়ে সে অসাবধানতা অবস্থায় মাটিতে পড়ে পড়ে যায়। পড়ে যাওয়ার পর তার বাম হাত ভেঙ্গে হাড় বেরিয়ে যায়। তাকে দ্রুত পটিয়া পৌর সদরের ক্লাব রোডস্থ শাহ আমির ডায়াগনষ্টিক সেন্টারে নিয়ে আসে। সেখানে চেম্বার সাজিয়ে বসা  কোন প্রকার ডিগ্রী বিহীন ভুয়া হাড়ভাঙ্গা ডাক্তার মোঃ জসিম উদ্দীনের চিকিৎসা নেন। রোগীকে দেখে ডাঃ শতভাগ ভাল করার প্রতিশ্রুতি দেন ও হাড়টি মাংসের ভেতরে ঢুকিয়ে পার্শ্ববর্তী এক ফার্মেসীতে নিয়ে ভালভাবে ড্রেসিং ছাড়া সেলাই করে দেন।
রাতে স্কুল ছাত্র রাকিবের হাতে ইনফেকশন হয়ে মারাত্বক ব্যাথা ও যন্ত্রনায় কাতরাতে থাকে। তার চাচা মোঃ ফরিদ তখন ভুয়া ডাক্তার জসিমকে ফোনে জানালে পরদিন সকালে রোগীর বাড়ী গিয়ে হাতে লাগানো ব্যান্ডেস খুলতেই বিশ্রী ধরণের পঁচা দূর্গন্ধ বের হয়। তখন ডা. জসিম একটি ইনজেকশন দিয়ে কৌশলী পূর্বদিনের দেয়া প্রেসক্রিপশন গুলো সে নিয়ে নেয় এবং নগরীতে কোন ভাল ক্লিনিকে ভর্তি করার পরামর্শ দেয়।
তখন উপায়ান্তর না দেখে ৬ষ্ঠ শ্রেণীর মেধাবী ছাত্র রাকিবুল ইসলামকে নগরীর এভাগ্রীণ ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানে ডাক্তাররা দেখতে পায় রোগীকে ভালভাবে ড্রেসিং না করায় সেখানে বালি ও কাঁদা রেখেই তাকে কোন রকমে হাড় বসিয়ে উপরে সেলাই করে দেয়। এতেই তার হাতে ইনফেকশন হয় এবং পঁচা লাগতে থাকে।
সেখানে ডাক্তাররা অনেক চেষ্টা করেও তার বাম হাতটি রক্ষা করতে পারেনি। অবশেষে গত ২৪ সেপ্টেম্বর ওই ক্লিনিকেই তার হাতটি কেটে ফেলা হয়। তার মূল্যবান হাতটি হারিয়ে সে এখন নির্বাক হয়ে পড়েছে। ক্লিনিকের বেডে শুয়ে নীরবে শুধু সে অশ্রু জ্বলে সিক্ত হচ্ছে। সে কেঁদে কেঁদে তার চাচা মোঃ ফরিদকে বলেন, ওই ডাক্তারের জন্যই আজ আমার হাতটি কেঁটে ফেলতে হলো। এখন আমি এক হাত নিয়ে কি সুন্দর ভাবে বেঁচে থাকতে পারবো ?
এদিকে একমাত্র ছেলের হাত কেটে ফেলায় তার পিতামাতা ও পরিবারের অন্যান্য সদস্যরা অনেকটা বাকরুদ্ধ হয়ে পড়েছে। তার হাত কাটার খবর প্রথম কয়েকদিন তার পিতামাতাকে না জানালেও এখন খবর পেয়ে তারা সারাদিন কান্নাকাটি করছে।
এ ঘটনায় তার চাচা মোঃ ফরিদুল ইসলাম বাদী হয়ে গত ২৬ সেপ্টেম্বর পটিয়া থানায় ভুয়া হাড়ভাঙ্গা ডাক্তার জসিম উদ্দীনের বিরুদ্ধে একটি অভিযোগ দেন। ঘটনাটি ঘটার পর ভুয়া ডাক্তার জসিমকে পুলিশ হন্য হয়ে খুঁজছে। সে বর্তমানে পলাতক রয়েছে।
এলাকাবাসী ও তার সহপাঠীরা ভুয়া ডাক্তার জসিমকে গ্রেফতার করে উপযুক্ত শাস্তি দাবী করেন।

আরও পড়ুন

সর্বশেষ