মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনএশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে এইউডব্লিও হাল্ট প্রাইজ এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে এইউডব্লিও হাল্ট প্রাইজ এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত

বিশ্ব ব্যাপী শিক্ষার্থীদের নতুন আইডিয়া,স্টার্টআপ ব্যবসা ও সামাজিক কার্যক্রমে উৎসাহিত করার প্রয়াসে হাল্ট প্রাইজ ফাউন্ডেশান,জাতিসংঘ ও কিèনটন গ্লোবাল ইনিশিয়াটিবের সহযোগিতায় সারা বিশ্বে পরিচালিত হাল্ট প্রাইজ এর ক্যাম্পাস বেইজ কার্যক্রম এইউডব্লিও -হাল্ট প্রাইজ এর গ্র্যান্ড ফিনালে আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনের রুফটপ কনফারেন্স হলে ২২শে নভেম্বর,২০১৯ অনুষ্ঠিত হয় । বণ্যাঢ্য এই আয়োজনে ছিল স্টার্টআপ আইডিয়া শেয়ার এবং অসাধারণ কালচারাল পরিবেশনা । প্রায় কয়েক মাস ব্যাপী পরিচালিত এই প্রতিযোগিতার ফাইনাল পর্বে অংশগ্রহন করে ৬টি দল । ফাইনাল প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ৯ টি দেশের শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে কার্যক্রম শুরু হয় । শুরুতে ছিল বাংলাদেশের জাতীয় সঙ্গীত “আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি” ।

Hult Final Picture1 (1)এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের প্রতিষ্ঠাতা কামাল আহমেদ ও মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও, ওবিই,এফএসিএসএস যৌথ ভাবে গ্র্যান্ড ফিনালের শুভ উদ্ধোধন ঘোষনা করেন। প্রায় তিনমাসব্যাপী শিক্ষার্থীদেরকে তাদের আইডিয়া গুলো তৈরি করতে বিভিন্ন ভাবে গাইডলাইন ও কোচিং প্রদান করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনের ফ্যাকাল্টি গন যথাক্রমে ড. শাহ্রীন শাহ্জাহান নাওমী, জন রেমারেক,ড. মুকেশ গুপ্তা,ড. নাজিম উদ্দিন, মিশেল ইটন,ড. সৈয়দ শুরিদ খান,ড. মুনিরুজ্জামান মোল্লা । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সাপোর্ট ফাউন্ডেশনের কমিউনিকেশন অফিসার লরেন কানা চানের পরামর্শে এইউডব্লিও -হাল্ট প্রাইজ এর ক্যাম্পাস পরিচালক সায়মা আক্তার জাফরিন এর নিপূন নেতৃত্তে অনিন্দিতা,তাহমিনা,উলফাতুন নেছা,নাশিবা,রৌশনী,মেহেরিন,আলমা,মনীষার সক্রিয় সার্বিক দায়িত্বে এইউডব্লিও এর অন্যান্য শিক্ষার্থী ও সেচ্ছাসেবীদের সার্বিক সহযোগিতায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । এইউডব্লিও -হাল্ট প্রাইজ এর গ্র্যান্ড ফিনালের গোল্ড স্পন্সর ছিল-রাজ গ্রুপ ,খান এগ্রো গ্রুপ,সিলবার স্পন্সর ছিল  ইউনিলিভার-পিওরিট,এন্ড চিটাগাং লাউঞ্জ, মিডিয়া পার্টনার ছিল ডেইলি স্টার , রেডিও ফূর্তি স্বাধীনতা একাত্তর টিভি, ব্রোঞ্জ স্পন্সর ছিল এলিট পেইন্টস,স্পিকার কাউন্সিল ও বিবিটিএস।তিনপর্বে বিভক্ত ফাইনাল রাউন্ডে ১ম পর্বে ১২টি দল অংশগ্রহন করে সেখান থেকে ৬টি দল মূল পর্বে সুযোগ পায় । মূল পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনের রেজিষ্ট্রার ড.ডেভ ডোলান্ড । বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন গ্রামীন ফোনের প্রধান নির্বাহী মাউকেল ফোলী, বুয়েটের ¯œাতকোত্তর স্টাডিজের সচিব ও এসটেক্স এর প্রোগ্রাম ম্যানেজার বুয়েটের প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহিদুস সামাদ খান, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক করবী রাখসান্দ, বারকোডের প্রধান নির্বাহী মনজুরুল হক,মাটিটার প্রধান নির্বাহী ও চট্টগ্রাম উইমেন চেম্বার এন্ড কমার্সের পরিচালক ও ভাইস প্রেসিডেন্ট ডাঃ মুনাল মাহবুব, ইনফিনিটি গ্রুপ অব কম্পানিজ এন্ড কর্পোরেট সাপোর্ট লিমিটেডের চেয়ারম্যান ইমতিয়াজ আলম এফসিএ,এফসিএসএ ।

এইউডব্লিও -হাল্ট প্রাইজ ২০১৯ এর এই আয়োজন ছিল অনন্য এক আয়োজন । সামাজিক উদ্যোগের মডেল উপস্থাপনের মাধ্যমে ফাইনাল পর্বে বিজয়ী হয়  “ প্রজেক্ট উই কেন” দল ও ১ম রানার্স আপ হয় “প্রজেক্ট লাল” । ২০২০ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে বিশ্ব ব্যাপী এই প্রতিযোগিতার বিজয়ীর নাম ঘোষনা করা হবে । যাদেরকে প্রাইজ মানি দেওয়া হবে দশ লক্ষ ইউএস ডলার । উল্লেখ্য এশিয়ান ইউনিভার্সিটি ফর  উইমেনে ২০১৮ সালে  জাতিসংঘের হাল্ট প্রাইজের সেরা ৬ এর মধ্যে ছিল “সেইফ হোয়েল” টিম এবং তাদেরকে প্রশিক্ষিত করেন ইনস্টিটিউট অফ ওয়েলবিং এর কো ফাউন্ডার ডেব্রা এফ্রোয়েমসন । অনুষ্ঠানের ৩য় পর্বে বাংলাদেশ,আফগানিস্তান,ভারত,নেপাল, ভূটান ও ইস্ট তিমুরের নৃত্য পরিবেশিত হয় ।

আরও পড়ুন

সর্বশেষ