শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনা সংক্রান্ত জটিলতা : স্বাস্থ্য সচিবসহ ৮ জনের বিরুদ্ধে...

মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনা সংক্রান্ত জটিলতা : স্বাস্থ্য সচিবসহ ৮ জনের বিরুদ্ধে মামলা

সুপ্রিমকোর্টের আপিল বিভাগের নির্দেশনা বাস্তবায়ন না করায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুই সচিবসহ মন্ত্রণালয় ও অধিদফতরের ৮ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়েছে। মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনা সংক্রান্ত জটিলতা নিরসনে আন্তঃমন্ত্রণালয় কমিটির প্রতিবেদনের আলোকে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ ৩ বছর পরেও বাস্তবায়ন না হওয়ায় ৩১ অক্টোবর এ মামলা দায়ের করে বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন (বিপিএসএমটিএ)। জানা গেছে, ২০০৬ সালে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা বোর্ড মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনা শুরু করলে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে জটিলতা সৃষ্টি হয়। ২০০৭ সালে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং শিক্ষা মন্ত্রণালয় ও কারিগরি শিক্ষা বোর্ডের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশ অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’র আওতায় মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালিত হবে মর্মে সিদ্ধান্ত হয়। তবে আজও তা বাস্তবায়ন হয়নি।

অপরদিকে ২০১৩ সালে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের জন্য স্বাস্থ্য অধিদফতর নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে। সেই বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান থেকে যারা পাস করেছে, তারাই আবেদন করতে পারবে বলে উল্লেখ করা হয়। এ বিজ্ঞপ্তি প্রকাশের পর কারিগরি বোর্ডে শিক্ষার্থী এবং মালিকদের পক্ষ থেকে হাইকোর্টে একটি রিট করা হয়। যাতে কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা শিক্ষার্থীরা ওই নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেন।

হাইকোর্ট ২০১৬ সালের মে মাসে এক আদেশে কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাসকৃতরা স্বাস্থ্য অধিদফতরে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন মর্মে নির্দেশ প্রদান করেন। এ আদেশের বিরুদ্ধে বিপিএসএমটিএ সুপ্রিমকোর্টের আপিল বিভাগে লিভ-টু-আপিল দায়ের করে। আপিল বিভাগ ২০১৬ সালের নভেম্বর মাসে এক আদেশে ‘কারিগরি বোর্ড থেকে পাসকৃতরা স্বাস্থ্য অধিদফতরের নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে’ হাইকোর্টের রায়ের এ অংশটি বহাল রাখার পাশাপাশি আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ যত দ্রুত সম্ভব ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়ন করার নির্দেশ প্রদান করেন।

বিপিএসএমটিএর পক্ষ থেকে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়নপূর্বক মেডিকেল টেকনোলজি পদে নিয়োগের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরে আবেদন করলে স্বাস্থ্য অধিদফতর এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতামত জানতে চান। এ পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের যুগ্মসচিব শাহিনা খাতুন ১১ জুলাই এক চিঠিতে স্বাস্থ্য অধিদফতরকে কারিগরি শিক্ষা বোর্ড থেকে ২০১৩ সাল পর্যন্ত পাস করা শিক্ষার্থীদের স্বাস্থ্য অধিদফতর কর্তৃক জারি করা ২০১৩ সালের নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে আবেদনের সুযোগ দিয়ে নতুনভাবে আবেদন করা নিয়োগ প্রার্থীদের নিয়ে (কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা) নিয়োগ কার্যক্রম সম্পূর্ণ করার নির্দেশ প্রদান করেন।

এ নির্দেশনার পরিপ্রেক্ষিতে বিপিএসএমটিএর পক্ষ থেকে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়ন ব্যতিরেকে নিয়োগ না দেয়া এবং ১১ জুলাই ২০১৯ জারি করা স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশের বিরুদ্ধে মন্ত্রণালয়ের সেবা বিভাগের সচিব, শিক্ষা বিভাগের সচিব, অতিরিক্ত সচিব (শৃঙ্খলা), যুগ্মসচিব (প্রশাসন-১), যুগ্মসচিব (আইন), মহাপরিচালক স্বাস্থ্য অধিদফতর, পরিচালক (প্রশাসন), পরিচালক চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়নকে বিবাদী করে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে আদালত অবমাননার মামলা করে। আপিল বিভাগের চেম্বার জজ আদালতে ৩১ অক্টোবর, মামলাটি উপস্থাপিত হলে চেম্বার আদালত ২০২০ সালের ৫ জানুয়ারি প্রধান বিচারপতি সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

বিপিএসএমটিএর সভাপতি শফিকুল ইসলাম বলেন, সর্বোচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়ন ব্যতিরেকে মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ দিলে আদালতের রায় অকার্যকর হয়ে যাবে। অপরদিকে মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনার ক্ষেত্রে যে সমস্যার সৃষ্টি হয়েছে তা সেই তিমিরেই থেকে যাবে। কাজেই এ চলমান সমস্যা নিরসনে সবার আগে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়ন করতে হবে।

আরও পড়ুন

সর্বশেষ