বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে ওয়াচডগ এর ভূমিকা পালন করুন : সাংবাদিকদের ভূমিমন্ত্রী

ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে ওয়াচডগ এর ভূমিকা পালন করুন : সাংবাদিকদের ভূমিমন্ত্রী

আমি সাংবাদিক ভাইদের অনুরোধ করব আপনারা ‘ওয়াচ-ডগ’ (পর্যবেক্ষক) হিসেবে কাজ করবেন। কোথাও অনিয়ম পেলে তুলে ধরবেন। আমরা তদন্ত সাপেক্ষে অনিয়ম পেলে ব্যবস্থা গ্রহণ করব। বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ভূমি মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রম পর্যালোচনা বিষয়ক’ একটি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি এসব কথা বলেন।Image

ভূমিমন্ত্রী আরও বলেন, আমি আমার অফিসারদের ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে উঠে কাজ করতে বলি। আমি আশা করব আপনারাও (সাংবাদিকবৃন্দ) করবেন। আমরা সবাই দেশের জন্য একযোগে কাজ করব। উপস্থিত সাংবাদিকবৃন্দের একজনের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনার ডিজিটালাইজেশন একটি চলমান প্রক্রিয়া। আমরা পর্যায়ক্রমে সব অটোমেশনের আওতায় নিয়ে আসছি আবার সেই সাথে ‘ফাইন-টিউনিং’ (ছোট সামঞ্জস্যের মাধ্যমে আরও দক্ষ করা) ও করছি।

দুর্নীতি বিষয়ক অপর একটি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দুর্নীতির প্রমাণ পেলে আমরা সাথে সাথে ব্যবস্থা নিচ্ছি এবং প্রযোজ্য ক্ষেত্রে জনপ্রশাসন মন্ত্রণালয়কে অবহিত করছি। আজ চট্টগ্রাম, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব), উপ ভূমি সংস্কার কমিশনার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তাবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালায় ভূমি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে পর্যালোচনা করা হয় এর পর বিভিন্ন অংশগ্রহণকারীবৃন্দ নিজেদের মতামত উপস্থাপন করেন।

কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তাদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখতে গিয়ে মন্ত্রী বলেন, আপনাদের আরও ‘প্রো-একটিভ’ (স্বতপ্রণোদিত হয়ে কাজ করা) হতে হবে। আমি এবং আমার টিম মন্ত্রণালয়ে টেকসই পরিবর্তন করে একটি লিগ্যাসি (legacy) রেখে যাওয়ার প্রত্যয়ে আছি। আমি আশা করব আপনারাও নিজ নিজ কর্মক্ষেত্রে এমন ভাবে কাজ করবেন যেন ভালো কাজের কারণে আপনাদের মানুষ মনে রাখে। মন্ত্রী কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে বলেন, কারও অনিয়মের দায়ভার তিনি নিবেন না।

ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ মজিবর রহমান, মোঃ সিরাজ উদ্দিন আহমেদ, মোঃ আবদুল হক, আনিস মাহমুদ প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ