শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনএশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ইন্টারন্যাশনাল ইয়ার অব পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস...

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ইন্টারন্যাশনাল ইয়ার অব পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস উদযাপন

পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস তথা রাসায়নিক উপাদানগুলির পর্যায় সারণি বিজ্ঞানের এক অনন্য আবিস্কার । যেটি শুধু মাত্র রসায়ন শাস্ত্রে নয়, পদার্থ বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, ভূ বিজ্ঞান ও জীব বিজ্ঞানের জন্য ও এক অনন্য আবিস্কার । ১৮৬৯ সালকে রাসায়নিক উপাদানগুলির পর্যায় সারণি তথা পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস এর আবিস্কারের বর্ষ হিসেবে গণ্য করা হয় । যার প্রধান আবিস্কারক দিমিত্রি মেন্ডেলিভ । ২০১৯ সালে পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস তথা রাসায়নিক উপাদানগুলির পর্যায় সারণির ১৫০ বছর পূর্তি অনুষ্ঠিত হবে । এই উপলক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদে ইউনেস্কোর মাধ্যমে ২০১৯ সালকে ইন্টারন্যাশনাল ইয়ার অব পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস তথা রাসায়নিক উপাদানগুলির পর্যায় সারণি বর্ষ  (আইওয়াইপিটি ২০১৯) ঘোষনা করেছে । 74645283_687846611725248_1002686327436607488_n
এই ঘোষনাকে সামনে রেখে শিক্ষার্থীদেরকে বিজ্ঞানের প্রতি আরো আগ্রহ তৈরির লক্ষ্যে এইউডব্লিও ম্যাথ এন্ড সায়েন্স সেন্টারের আয়োজনে আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে ৩০ নভেম্বর ২০১৯ এইউডব্লিও কনফারেন্স হলে উদযাপিত হয় ইন্টারন্যাশনাল ইয়ার অব পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস তথা রাসায়নিক উপাদানগুলির পর্যায় সারণি বর্ষ  (আইওয়াইপিটি ২০১৯) ।
ইন্টারন্যাশনাল ইয়ার অব পিরিয়ডিক টেবল অব কেমিকেল এলিমেন্টস তথা রাসায়নিক উপাদানগুলির পর্যায় সারণির গুরুত্বারোপ করে কর্মসূচীর শুভ উদ্ধোধন করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর হেড অব সায়েন্স এন্ড ম্যাথ প্রোগ্রাম  প্রফেসর এ.কে.এম. মনিরুজ্জামান মোল্লা । পিরিয়ডিক টেবল-এ কমন ল্যাঙ্গুয়েজ ফর সায়েন্স শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কেমিস্ট্রির সহযোগী অধ্যাপক আহমেদুল কবির ও অর্গানিক কেমিস্ট্রির সহকারী অধ্যাপক ড. পলরাজ মোসেই সিলভা কুমার । এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থী ক্রিস্টিন,মাহিয়া এবং সুপ্রিয়া হাউড্রোজেন,কার্বন ও ফ্লুরিন এর উপর সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেন । অনুষ্ঠানে শিক্ষার্থীরা রসায়ন কুইজ,রসায়ন ওয়ার্ড ও রসায়ন স্পীড শীর্ষক কার্যক্রমে অংশগ্রহন করেন । অংশগ্রহনকারীদের  মধ্য হতে বিজয়ীদের পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয় । সবশেষে রসায়ন যাদু প্রদর্শনী তথা তথা ক্যাম-ম্যাজিক শো অনুষ্ঠিত হয় ।অনুষ্ঠানে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ফ্যাকাল্টি,স্টাফ ও শিক্ষার্থীরা অংশগ্রহন করেন ।

আরও পড়ুন

সর্বশেষ