শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদটপসুশাসনের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা জরুরি : ডেপুটি স্পিকার

সুশাসনের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা জরুরি : ডেপুটি স্পিকার

সুশাসনের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা জরুরি বলে মনে করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া। তিনি বলেছেন, রাষ্ট্রের মৌলিক দায়িত্ব হচ্ছে জাতীয় জীবনের সকল ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করা। আর এজন্য সকলের সঠিক তথ্য প্রাপ্তির সুযোগ সৃষ্টি করতে হবে। সরকার ইতোমধ্যে সেই উদ্যোগ নিয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মানুষের জন্য ফাউন্ডেশন আয়োজিত তথ্য অধিকার কনভেনশন-২০১৯ উদ্বোধনকালে তিনি একথা বলেন। মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন ডিএফআইডি’র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জুডিথ হারবার্টসন, ওয়ার্ল্ড ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মারসি মিয়াং টেমবন, প্রধান তথ্য কমিশনার মর্তুজা আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে ডেপুটি স্পিকার বলেন, তথ্য অধিকার আইন নিঃসন্দেহে একটি উত্তম আইন। এটা জনগণের ক্ষমতায়নে মাইলফলক। যে আইনটি শ্রেণিগত ভেদাভেদ-নির্বিশেষে সব নাগরিককে রাষ্ট্রের তথ্য পাওয়ার অধিকার দেয়। আইনটির বিশেষ বৈশিষ্ট্য হলো- দেশের প্রচলিত অন্য সব আইনে কর্তৃপক্ষ জনগণের ওপর ক্ষমতা প্রয়োগ করে থাকে; কিন্তু এ আইনে জনগণ কর্তৃপক্ষের ওপর ক্ষমতা আরোপ করে। এটি একটি শক্তিশালী নাগরিক বান্ধব আইন। প্রকৃতই জনগণের আইন।

অ্যাডভোকেট ফজলে রাব্বী বলেন, আমি মনে করি দেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সেবা গ্রহণ ও সেবা প্রাপ্তি বাড়াতে হলে এই আইনের কোন বিকল্প নেই। তাই আইনটি কার্যকর করতে সকলকে উদ্যোগ নিতে হবে। বিশেষ করে আইনটি সম্পর্কে জনগণকে সচেতন করার প্রতি গুরুত্বারোপ করতে হবে। তাই শুধু ঢাকা শহরে শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে সভা সেমিনার না করে জনসাধারণকে তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে দেশের প্রত্যন্ত অঞ্চলে সভা-সমাবেশ করার আহ্বান জানান ডেপুটি স্পিকার।

আরও পড়ুন

সর্বশেষ