ব্রেকিং নিউজ

ইজতেমার প্রথম পর্ব শুরু ১০ জানুয়ারি, দ্বিতীয় পর্ব ১৭

তাবলিগ জামাতের দুপক্ষের বিরোধ না মেটায় বিশ্ব ইজতেমা এবারও পৃথক আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে। টঙ্গীর তুরাগ নদের তীরে ১০ থেকে ১২ জানুয়ারি প্রথম পর্বে মাওলানা জুবায়েরপন্থীদের এবং ১৭ থেকে ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্বে মাওলানা সাদপন্থীদের বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সোমবার মন্ত্রণালয়ে তাবলিগের দুই পক্ষের নেতাদের সঙ্গে এক বৈঠক শেষে এসব তথ্য জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল উপস্থিত ছিলেন। মাওলানা জুবায়েরপন্থী আলেমদের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি রুহুল আমীন, মুফতি নুরুল আমীন, মাওলানা মাহফুজুল হক, প্রকৌশলী মাহফুজুর রহমান ও হাজি সেলিম। আর মাওলানা সাদ অনুসারীদের মধ্যে ছিলেন সৈয়দ ওয়াসিফুল ইসলাম, মুফতি ইজহার, মাওলানা মোশাররফ হোসাইন, মাওলানা আশরাফ আলী প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, দুই পক্ষের নেতাদের নিয়ে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আগামী জানুয়ারি মাসে পৃথকভাবে ইজতেমা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০, ১১ ও ১২ জানুয়ারি প্রথম পর্ব এবং ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে। ইজতেমার সার্বিক নিরাপত্তা নিয়ে পরে পুনরায় বৈঠক করা হবে। বৈঠকে সিদ্ধান্ত হয়, ভারতের নিজামুদ্দিন মারকাজের মুরব্বি মাওলানা সাদ কান্ধলভি ইজতেমায় অংশ নিতে পারবেন না। আইন-শৃঙ্খলা অবনতির আশঙ্কা ও তাঁর বিতর্কিত বক্তব্যের কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়। ইজতেমার আগে তিন চিল্লার সাথিদের বিশেষ ‘জোড় ইজতেমা’ এবার হবে না বলেও সভায় সিদ্ধান্ত হয়েছে। ১৯৬৭ সাল থেকে টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে। তবে মুসল্লির সংখ্যা বৃদ্ধি এবং যানজটের দুর্ভোগ এড়াতে ২০১১ সাল থেকে বিশ্ব ইজতেমা দুই পর্বে আয়োজিত হয়ে আসছে।

Please follow and like us:

About bdsomoy