বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপ২ নভেম্বর থেকে সারাদেশে অনুষ্ঠিত হবে জেএসস এবং জেডিসি পরীক্ষা

২ নভেম্বর থেকে সারাদেশে অনুষ্ঠিত হবে জেএসস এবং জেডিসি পরীক্ষা

আগামী ২ নভেম্বর থেকে সারাদেশে অনুষ্ঠিত হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। এবারের পরীক্ষায় অংশগ্রহণ করবে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন পরীক্ষার্থী। এর আগের বছর ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এবার জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী অংশগ্রহণের কথা রয়েছে। মঙ্গলবার সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এবার সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। এর মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। ২০১৯ সালের জেএসডি পরীক্ষায় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষায় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে। শিক্ষামন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস ও ভূয়া প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব সৃষ্টিকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ডা. দীপু মনি বলেন, ইংরেজী ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবার। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। তবে কেউ যদি এ সময়ের পরে আসে তবে তার কারণ ও যাবতীয় তথ্য লিখে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে। সেই তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট বোর্ডে পাঠাতে হবে। পরীক্ষা সামনে রেখে গত ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন

সর্বশেষ