বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনরেড ক্রিসেন্টে চট্টগ্রামের আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালন

রেড ক্রিসেন্টে চট্টগ্রামের আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালন

আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের ব্যবস্থাপনায় যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের বাস্তবায়নে “নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল দূর্যোগ প্রশমন দিবসের সচেতনার লক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও দিবসের তাৎপর্যের ওপর বিশিষ্ট জনের উপস্থিতিতে আলোচনা সভা। বর্ণাঢ্য শোভাযাত্রা আন্দরকিল্লাস্থ জেলা রেড ক্রিসেন্ট ইউনিট প্রাঙ্গন থেকে শুরু হয়ে চট্টগ্রাম চেরাগী পাহাড় মোড় প্রদক্ষিণ করে জেলা রেড ক্রিসেন্ট ইউনিট মাঠে এসে শেষ হয়।79930

অনুষ্ঠানের ২য় পর্বে দিবসের তাৎপর্যের ওপর আলোচনা সভা বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম সিটি ইউনিটের সেক্রেটারি আব্দুল জব্বার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ও সোসাইটির ম্যানেজিং বোর্ড সদস্য ডাঃ শেখ শফিউল আজম।  অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য আনোয়ার আজম, বাংলাদেশে রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট লেভেল অফিসার আব্দুর রশিদ খাঁন, চট্টগ্রাম সিটি ইউনিট লেভেল অফিসার আজরু উদ্দিন সফদার, যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব প্রধান মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল, জেমিসন রেড ক্রিসেন্ট মাতৃসদন এর প্রশাসনিক কর্মকর্তা আশরাফ ঊদ-দৌলা, জরিনা মফজল সিটি কর্পোরশেন কলেজ রেড ক্রিসেন্ট ইউনিটের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক জহিরুল কাইয়ুম চৌধুরী, মিডিয়া ব্যাক্তিত্ব মোহাম্মদ সাজ্জাদ ।
প্রধান অতিথি ডাঃ শেখ শফিউল আজম তার বক্তব্যে দূর্যোগ প্রশমন দিবসের প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোকপাত করেন। তিনি তুলে ধরেন জলবায়ু পরিবর্তন এর ফলে ঋতুতে যে পরিবর্তন এসেছে তাতে খাদ্য শস্য উৎপাদনে বিশাল প্রভাব পড়ছে এবং দেখা যাচ্ছে বৃষ্টির সময়ে বৃষ্টি না হয়ে অনাবৃষ্টি ও অনিয়মিত বৃষ্টির ফলে বায়ু মন্ডলে ব্যাপক পরিবর্তন দেখা দিচ্ছে। প্রাকৃতিক দিক বিবেচনা করলে চট্টগ্রাম সমুদ্র উপকূলবর্তী একটি জেলা। ঘূর্ণিঝড়, জলোচ্ছাস, সাইক্লোন, খড়া এসব প্রাকৃতিক বিপর্যয় গুলোর আঘাত ও ক্ষতিকর প্রভাব নিত্য ব্যাপার হয়ে পড়েছে। সামনের দিনগুলোতে এসব প্রাকৃতিক দূর্যোগগুলোর ক্ষয়ক্ষতি কমানোর জন্য যুব স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে প্রস্তুতি নিতে হবে।
প্রধান অতিথি আরো বলেন, আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর ২০১৯ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের যৌথ উদ্যোগে দক্ষিণ চট্টগ্রামের ৮ টি উপজেলা নিয়ে পটিয়া উপজেলার খলিল মীল ডিগ্রি কলেজে ১ম আন্ত: উপজেলা যুব রেড ক্রিসেন্ট প্রশিক্ষণ ক্যাম্প-২০১৯ চট্টগ্রাম ও আগামী জানুয়ারীতে চতুর্দশ জাতীয় যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প -২০২০ চট্টগ্রামে অনুষ্ঠিত হবে বলে জানান।

আরও পড়ুন

সর্বশেষ