মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় বিশ্বের রোল মডেলে পরিণত হয়েছে। এ দেশ এখন যে কোন দুর্যোগ মোকাবেলার সমর্থ রাখে। রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার দুর্যোগ ব্যবস্থাপনায় কাজ করে যাচ্ছে। আমরা দুর্যোগ ব্যবস্থানা আইন ২০১২ প্রণয়ন করেছি। দিন দিন দুর্যোগ মোকাবেলায় আমাদের সক্ষমতা বেড়েছে। আমরা মানুষকে সচেতন করতে পেরেছি। দুর্যোগকালীন সময়ে খাদ্য মজুদের ব্যবস্থা আমরা করেছি। দুর্যোগকালীন সময়ে প্রতিবন্ধীদের চিন্তা করেও আমরা কাজ করছি। আমরা ডেল্টা প্লান ২১০০ হাতে নিয়েছি। যাতে আজকের শিশুর কথাও বিবেচনা করা হয়েছে। তিনি বলেন, ভৌগলিক অবস্থানে বাংলাদেশ দুর্যোগ প্রবণ একটি ব-দ্বীপ। এ কারণে আমরা সুদূর প্রসারি পদক্ষেপ নিয়েছি। আমরা কৃষকলীগের মাধ্যমে বৃক্ষরোপন কর্মসূচি করেছি। এতে বনভূমি বৃদ্ধি পেয়েছে। কক্সবাজারের যে ঝাউ বন তা বঙ্গবন্ধু করে দিয়েছিলেন। এ ঝাউ বনের জন্য কক্সবাজার রক্ষা পায়।

শেখ হাসিনা বলেন, ‘সৈয়দপুরের বিমানবন্দরকে আমরা আধুনিকায়ন করেছি। এতে করে পাশ্ববর্তী দেশও উপকৃত হবে। যখন নেপালে দুর্যোগ হয়েছিল তখন কিন্তু তারা তাদের বিমানবন্দর ব্যবহার করতে পারেনি। আমরা সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করতে দিয়েছিলাম। এতে করে তারা তাদের ত্রাণসামগ্রী এ বিমানবন্দর থেকে ট্রাকযোগে তাদের দেশে নিতে পেরেছিল। এ সময় প্রধানমন্ত্রী তার সরকারের দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। প্রধানমন্ত্রী এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৪ জেলায় ১০০টি ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্র ও ৬৪ জেলায় ১১ হাজার ৬০৪টি দুর্যোগ সহনীয় ঘরের উদ্বোধন করেন।

আরও পড়ুন

সর্বশেষ