শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনসন্ধানী চমেক ইউনিটে ২ দিন ব্যাপী মরণোত্তর চক্ষুদান বিষয়ক কর্মশালা ও সেমিনার...

সন্ধানী চমেক ইউনিটে ২ দিন ব্যাপী মরণোত্তর চক্ষুদান বিষয়ক কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত

কর্ণিয়াজনিত অন্ধত্ব নিরসনের লক্ষ্যে সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি, রোটারি ইন্টারন্যাশনাল, কেরালিংক ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ আই ব্যাংক এর যৌথ উদ্যোগে এবং সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজ ইউনিটের সহায়তায় চট্টগ্রাম মেডিকেল কলেজে ২ দিন ব্যাপী চক্ষু সংগ্রহ ও কর্ণিয়া সংস্হাপন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।received_2479657935614914

২ দিন ব্যাপী এ কর্মশালার প্রথম দিনে তিনটি সেশনে চক্ষুদান বিষয়ক যাবতীয় তথ্য শিক্ষার্থীদের জানানো হয় এবং শিক্ষার্থীদের হাতে কলমে চক্ষু সংগ্রহ ও সংস্হাপন সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। কর্মশালার ২য় দিনে ২টি সেশনের মাধ্যমে চক্ষুদান বিষয়ক ওয়ার্ক প্ল্যান বাস্তবায়ন ও কাউন্সেলিং শিখানো হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ ফারিহা হাসিন কর্মশালাটি পরিচালনা করেন।

একইদিনে বিভিন্ন স্স্তরের মানুষদের অংশগ্রহণে নিউ কনফারেন্স হলে একটি আলোচনাসভা অনুষ্ঠিত হয়।এতে বক্তারা বাংলাদেশের প্রেক্ষাপটে মরণোত্তর চক্ষুদানের অবস্হা ও করণীয় সম্পর্কে বক্তব্য প্রদান করেন।স্বেচ্ছায় রক্তদানের মতো মরণোত্তর চক্ষুদানের এ সামাজিক আন্দোলন অদূর ভবিষ্যতে সফলকাম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।সেমিনারটি সভাপতিত্ব করেন সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি চট্টগ্রাম মেডিকেল কলেজ জোনের সাধারণ সম্পাদক ডাঃ রেজাউল হক টিপু।
এ সময় উপস্থিত ছিলেন, লেফটেন্যান্ট জেনারেল হারুনুর রশিদ, সাবেক সেনাপ্রধান, অধ্যাপক তোসাদ্দেক হোসেন সিদ্দিকী জামাল
বিভাগীয় প্রধান, পেডিয়াট্রিক সার্জারী BSMMU, কোষাধ্যক্ষ, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি, ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দীন আহমেদ,
পরিচালক, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, সালমা মাসুদ, সভাপতি, রোটারি ক্লাব অফ ঢাকা সেন্ট্রাল, সৈয়দ মোঃ মঈনউদ্দীন
অধ্যাপক, নিউরোসার্জারি বিভাগ, চমেক, ডাঃ মোঃ জয়নুল ইসলাম, আনিসুল ইসলাম খান, সহযোগী অধ্যাপক,  নিউরোসার্জারী বিভাগ, চমেক, উপদেষ্টা, সন্ধানী চমেক, ডাঃ তরুন তপন বড়ুয়া, উপদেষ্টা, সন্ধানী চমেক, ডাঃ রেজাউল হক টিপু, সাধারণ সম্পাদক, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতি, চট্টগ্রাম মেডিকেল কলেজ জোন, তানজিমা নাসরিন উর্মি, সভাপতি, সন্ধানী চমেক, তানজিমুল হাই রাফি, সাধারণ সম্পাদক,সন্ধানী চমেক এবং অন্যান্য বিশিষ্ট রোটারিয়ান এবং সন্ধানীয়ানবৃন্দ।

এতে সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজের উপদেষ্টা, সভাপতি, সহসভাপতি, সাধারণ সম্পাদক, সহসাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ সকল সন্ধানীয়ান এর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আয়োজনকে করে তুলেছে প্রাণবন্ত।

আরও পড়ুন

সর্বশেষ