শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়রোহিঙ্গা সংকট সমাধান মিয়ানমারের ভেতরে রয়েছে : প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট সমাধান মিয়ানমারের ভেতরে রয়েছে : প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট সমাধান মিয়ানমারের ভেতরে রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সদর দপ্তরে ওআইসি নেতাদের সাথে বৈঠকে রোহিঙ্গা সংকট ও এর সমাধানের বিভিন্ন দিক তুলে ধরে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী জানান, সংকট সমাধানে জাতিসংঘের সাধারণ অধিবেশনে চারটি প্রস্তাব উপস্থাপন করবেন। এদিকে রোহিঙ্গাদের জন্য ২৭০ মিলিয়ন ডলার সহায়তার আশ্বাস দিয়েছে ওআইসি।

রোহিঙ্গা সংকটকে রাজনৈতিক সমস্যা হিসেবে বর্ণনা করে শেখ হাসিনা বলেন, এ সমস্যার শেকড় মিয়ানমারে। স্থায়ীভাবে এর সমাধান প্রয়োজন এবং রোহিঙ্গাদের ভেতর আস্থা তৈরিতে মিয়ানমার সরকারকেই কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি। ইস্যুটিকে আন্তর্জাতিক অপরাধ আদালতে নিতে ইসলামী দেশগুলোর জোট ওআইসিকে উদ্যোগ নেয়ার আহ্বান জানান শেখ হাসিনা। এছাড়া রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের সাধারণ অধিবেশনে চারটি প্রস্তাব উপস্থাপন করবেন বলেও জানান প্রধানমন্ত্রী। আগামী এক বছর রোহিঙ্গাদের ভরণ পোষণে আরও ২৭০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ওআইসি।

এসময় রোহিঙ্গা প্রত্যাবাসন ব্যর্থ হওয়ায় মিয়ানমারকে দায়ী করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তাদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে মিয়ানমার সরকারকে আহ্বান জানান তিনি।  এর আগে গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন আয়োজিত অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তনের নানা দিক উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি কার্বন নিঃসরণ কমানো এবং জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ক্ষতিপূরণের প্রতিশ্রুতি বাস্তবায়নে সব রাষ্ট্রনেতাদের আহ্বান জানান।

বিকেলে মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি মহাত্মা গান্ধীর দেশপ্রেম ও ত্যাগের কথা তুলে ধরেন। রাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া নৈশভোজে অংশ নেন শেখ হাসিনা।

আরও পড়ুন

সর্বশেষ