শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়আগামী মাসের ১০ তারিখ ভূমি সেবা হটলাইন উদ্বোধন : ভূমিমন্ত্রী

আগামী মাসের ১০ তারিখ ভূমি সেবা হটলাইন উদ্বোধন : ভূমিমন্ত্রী

আগামী অক্টোবর মাসের ১০ তারিখ হতে ভূমি মন্ত্রণালয়ের অত্যাধুনিক হটলাইন কার্যক্রম (কল সেন্টার) শুরু হবে। স্বচ্ছতা ও দক্ষতার সাথে জনগণকে ভূমি সেবা প্রদান করার কর্মকাণ্ডে এটা একটা মাইলফলক। হটলাইন নম্বর – ১৬১২৩। সোমবার সকালে রাজধানীর মতিঝিলের বিআইডব্লিউটিএ ভবনে অবস্থিত ভূমি সংস্কার বোর্ড এর প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত অত্র বোর্ড কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।LRB

 ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা এর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ভূমি সচিব মোঃ মাক্ছুদুর রহমান পাটওয়ারী, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোঃ আবদুল হক, বোর্ড সদস্য মোহাম্মদ জাকীর হোসেন ও যাহিদা খানম সহ মন্ত্রণালয় ও বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

মন্ত্রী আরও বলেন, আমরা ভূমি মন্ত্রণালয়ের প্রতিটি অফিসে স্বচ্ছতা নিশ্চিত করতে চাই। ভূমি অফিসের অনিয়মের অভিযোগগুলো জনগণের কাছ থেকে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার উদ্দেশ্যেই মূলত হটলাইন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া, মন্ত্রী প্রযোজ্য ক্ষেত্রে কোর্ট অব ওয়ার্ডস ভুক্ত সম্পদ দ্রুত ‘ক’ তফশিল ভুক্ত (খাস খতিয়ানভুক্ত) করার প্রক্রিয়া শেষ করা এবং ভূমি ব্যবস্থাপনা অটোমেশন কার্যক্রম দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার উপর তাগিদ প্রদান করেন। বিশেষ অতিথি ভূমি সচিব সরকারি সংস্থা গুলো থেকে ভূমি উন্নয়ন কর আদায় করার উপর গুরুত্বারোপ করে বলেন এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশ আছে।

এছাড়া, এলএ কেস (ভূমি অধিগ্রহণ সংক্রান্ত) সমূহ থেকে অর্থ প্রাপ্তির বিষয়ে জোরালো পদক্ষেপ গ্রহণ করার এবং ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা মতে যে সকল জমি লিজ প্রদান করা হয়েছে সে সকল জমির লিজ কার্যক্রম অব্যাহত রাখার ব্যাপারে সভায় সুপারিশ করা হয়।

 একই দিন দুপুরে, ‘ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে’ প্রশিক্ষণরত ৭৪জন সহকারী কমিশনার (ভূমি)দের (এসিল্যান্ড) জন্যে  ভূমি মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ‘ভূমি মন্ত্রণালয়ের কার্যক্রম অবহিত করণ’ শীর্ষক সভায় প্রশিক্ষণার্থী এসিল্যান্ডদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন ভূমিমন্ত্রী। এসময় ভূমি সচিব,  ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই ও যুগ্ম-সচিব (মাঠপ্রশাসন) প্রদীপ কুমার দাস উপস্থিত ছিলেন।

 এসিল্যান্ডদের ভূমি মন্ত্রী স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে কাজ করে যাবার নির্দেশ প্রদান করেন। এছাড়া, তিনি এসিল্যান্ডদের নিজ নিজ অধিক্ষেত্রে অবস্থিত সরকারি খাস জমির পূর্নাঙ্গ তালিকা করার নির্দেশ প্রদান করেন।

এক নজরে ভূমি সেবা হটলাইন:

# জরুরী অভ্যন্তরীণ যোগাযোগ, অভিযোগ দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি, সেবাগ্রহীতার নিকট হতে অভিযোগ গ্রহণের উদ্দেশ্য।

# ব্যবহারকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনও অবস্থাতেই প্রকাশ করা হবে না।

# কলসেন্টারটি মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন থাকবে।

# বিটিআরসি কর্তৃক ভূমি মন্ত্রণালয়ের অনুকূলে বরাদ্দকৃত শর্টকোড ১৬১২৩।

# পার্কিং/রাউটিং এর কাজ মেট্রোনেট বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে করার কথা আছে।

# ভূমি মন্ত্রণালয়ের জন ৩০ (ত্রিশ) জন এজেন্ট/অপারেটর (প্রাথমিক ভাবে ০৫ জন এজেন্ট/অপারেটর) বিশিষ্ট কল সেন্টার স্থাপন ও চালুকরণের নিমিত্ত বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা সহায়তা প্রদান করছে।

# পারফরমেন্স সিকিউরিটি বাংলাদেশ টেলিফোন শিল্প সংস্থা প্রদান করবে।

# অত্যাধুনিক পূর্নাঙ্গ কলসেন্টারে ৩৬ ইউনিটের সিসিটিভি সিস্টেম, ডিজিটাল এলআইডি ইন্টার‍্যাক্টিভ মনিটর সহ আনুষঙ্গিক অনেক আধুনিক যন্ত্রপাতি থাকবে।

# প্রাথমিক খরচ প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকা।

আরও পড়ুন

সর্বশেষ