শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিমানে বহরে যুক্ত হল সর্বাধুনিক প্রযুক্তির ৪র্থ ড্রিমলাইনার রাজহংস

বিমানে বহরে যুক্ত হল সর্বাধুনিক প্রযুক্তির ৪র্থ ড্রিমলাইনার রাজহংস

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হল সর্বাধুনিক প্রযুক্তির চতুর্থ ড্রিমলাইনার ‘রাজহংস’। আজ শনিবার বিকেল, ৪টা ৪০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরন করলে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে ‘রাজহংসকে’ স্বাগত জানানো হয়।

দু’দিন আগে আসার কথা থাকলেও শেষ মুহূর্তের পরিদর্শনে ড্রিমলাইনারটির রাডারে ত্রুটি দেখা দেয়ায় সারাতে ৪৮ ঘণ্টা সময় নেয় নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১৩ই সেপ্টেম্বর বেলা ১২টায় সিয়াটল থেকে বাংলাদেশের পথে যাত্রা শুরু করে ‘রাজহংস’। বিরতিহীন ১৫ ঘণ্টা চালিয়ে বিকেলে ঢাকায় অবতরণ করে রাজহংস।

বিমানকে এর মালিকানা হস্তান্তর করেন বোয়িং পরিচালক জন বর্বার। বিমানের পক্ষে পরিচালক মমিনুল ইসলাম মালিকানা বুঝে নেন। বোয়িং কোম্পানির সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১০টি উড়োজাহাজ কেনার চুক্তিতে এটি ছিল সবশেষ।

আজ শনিবার, বেলা ১১টায় উড়োজাহাজটির আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের কথা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কিন্তু, ড্রিমলাইনারটি দু’দিন দেরিতে পৌঁছানোতে উদ্বোধনের নতুন সময়সূচি নির্ধারণ করা হবে।

বিমানের ১০টি বোয়িংয়ের মধ্যে আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস নামে চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ ও বাছাই করেন শেখ হাসিনা। এর মধ্যে, চারটি বোয়ং ইআর, দু’টি ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হয়েছে। সবশেষ উড়োজাহাজ ‘রাজহংস’ আসার মাধ্যমে বোয়িংয়ের সঙ্গে সম্পাদিত চুক্তির ১০টি উড়োহাজাজের সবগুলোই বুঝে পেল বিমান।

২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন উড়োজাহাজ কেনার চুক্তি করে বিমান।

একটানা ১৬ ঘন্টা উড়তে পারে ড্রিমলাইনারগুলো। ড্রিমলাইনারগুলো বিশেষ বৈশিষ্ট্য হল এটির জ্বালানি খরচ অন্য বিমানের তুলনায় ২০ শতাংশ কম। অন্যান্য ড্রিমলাইনারের মতো এর আসন সংখ্যাও ২৭১টি। এরমধ্যে, বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসের আসনগুলো ১৮০ ডগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধাযুক্ত এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়কভাবে স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারে। বিমানটি চতুর্থ প্রজন্মের বিমান হওয়ায় এতে, অন্যান্য আধুনিক সুবিধা, ইন্টারনেট ও ফোন কল করার সুবিধা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ